সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ৪০ শতাংশ

0
43
লেনদেন কমেছে
DSE_Suchak
ডিএসই নিম্নমুখী সূচক

প্রতিদিন গড়ে ৪০ দশমিক ৩২ শতাংশ হারে লেনদেন কমেছে গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। আর সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন কমেছে ২৫ দশমিক ৪০ শতাংশ। বাজার মূলধন এবং সূচকও কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩২৬ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার বা ২৫ দশমিক ৪০ শতাংশ। পুরো সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের পরিমাণ দাঁড়ায় ৯৬০ কোটি ১৮ লাখ ৭৪ হাজার ৭৮৮ টাকার শেয়ার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১ হাজার ২৮৭ কোটি ৪ লাখ ৮ হাজার ১৩৭ টাকার।

এই লেনদেনের মধ্যে ‘এ’ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন ছিল ৭৯ দশমিক ৬২ শতাংশ। ‘বি’ক্যাটাগরির লেনদেন ছিল ২ দশমিক ৫৬ শতাংশ, ‘এন’ক্যাটাগরির লেনদেন ছিল ১২ দশমিক ৭০ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির লেনদেন ছিল ৫ দশমিক ১২ শতাংশ।

ডিএসইর প্রধান সূচক বা ডিএসইএক্স সপ্তাহের ব্যবধানে ১ দশমিক ৬৫ শতাংশ বা ৭৩ দশমিক ১২ পয়েন্ট কমেছে। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৪৩৬ দশমিক ২১। আর সপ্তাহের শেষ দিনে এই সূচকের অবস্থান দাঁড়ায় ৪ হাজার ৩৬৩ দশমিক ০৯ পয়েন্টে।

ডিএস৩০ সূচক কমেছে ১ দশমিক ০৮ শতাংশ বা ১৭ দশমিক ৪৬ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিনে এই সূচকের অবস্থান ছিল ১ হাজার ৬২১ পয়েন্ট। আর সপ্তাহের শেষ দিনে এই সূচকের অবস্থান দাঁড়ায় ১ হাজার ৬০৪ পয়েন্টে।

এদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে দশমিক ৬০ বা ৬ দশমিক ০২ পয়েন্ট। সপ্তাহের প্রথম দিনে এই সূচক ছিল ১ হাজার ২ পয়েন্টে। আর শেষ দিনে দাঁড়ায় ৯৯৬ পয়েন্টে।

গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৩০৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির।

অর্থসূচক/এমআরবি/