রোটিমেটিক: স্বয়ংক্রিয় রুটি তৈরির যন্ত্র

0
62

Bread Makerরুটি বানানো খুবই শ্রমসাধ্য ও কঠিন একটি কাজ। বছরের পর বছর অধ্যবসায় ও প্রচেষ্টাতেও হয়ত অনেকে সঠিকভাবে রুটি তৈরি করতে সক্ষম হন না। অনেকের কাছে আবার এটি একটি সময় সাপেক্ষ ও বিরক্তিকর কাজও বটে।

তবে এবার বিজ্ঞানীরা আপনার এই বিরক্তিকর কাজকে সহজ করে দিতে তৈরী করেছেন ‘রোটিমেটিক’ নামক স্বয়ংক্রিয় রোবটিক রুটি তৈরির যন্ত্র। যেটি আপনাকে বিরক্তিকর রুটি তৈরির যন্ত্রণা থেকে মুক্তি দিবে। যন্ত্রটি দেখতে অনেকটা ফটোকপির মেশিনের মত কিন্তু এটা থেকে স্বয়ংক্রিয়ভাবে তৈরি হবে রুটি।

প্রান্ত নাগারকার এবং ঋষি ইরানি নামের দুইজন ভারতীয় বিজ্ঞানী নতুন এই রোবটিক রুটি তৈরির যন্ত্রটি আবিষ্কার করেন। যন্ত্রটি স্বয়ংক্রিয়ভাবে প্রতি মিনিটে একটি করে রুটি তৈরি করতে সক্ষম।

যন্ত্রটির উপরের অংশে কয়েকটি পাত্রে রুটি তৈরির সকল উপাদান,পানি ও তেল রাখা হয়। সেখান থেকে প্রয়োজন মত উপাদান সংগ্রহ করে ৫০০ ডিগ্রী তাপমাত্রায় যন্ত্রটি স্বয়ংক্রীয়ভাবে রুটি তৈরি করে সামনের পাটাতনের মত অংশে রেখে দেয়।

যন্ত্রটিতে ব্যবহার করা হয়েছে সেন্সরযুক্ত এলসিডি টাচস্ক্রীন। যার সাহায্যে ব্যবহারকারি তার চাহিদামত রুটি তৈরিতে উপাদান নির্দিষ্ট করে দিতে পারে।

বর্গাকার যন্ত্রটি দৈঘ্য ও প্রস্থে এক ফুট এবং ওজন ১৮ কিলোগ্রাম। ফলে অনেক সহজেই এটি স্থানান্তর যোগ্য। রুটি তৈরির যন্ত্রটি কিনতে খরচ পড়বে ৬০০ ডলার। ২০১৫ সালে যন্ত্রটি বাজারে আসবে বলে উত্পাদনকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে।

জিএম/