বিরতিহীন পরীক্ষার সিদ্ধান্ত হয়নি: শিক্ষামন্ত্রী

0
67
nurul-islam
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ (ফাইল ছবি)
nurul-islam
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ (ফাইল ছবি)

শিক্ষা মন্ত্রণালয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা বিরতিহীনভাবে নেওয়ার কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) মিলনায়তনে প্রশিক্ষণার্থী শিক্ষকদের সাথে এক সভায় তিনি একথা জানান।

এসময় শিক্ষামন্ত্রী কারও অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই সব কাজ করা হবে বলে তিনি জানান।

শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ বিষয়ক তদন্ত কমিটি প্রশ্নপত্র ফাঁস রোধে প্রযুক্তির উচ্চমানের ব্যবহারসহ কয়েকটি সুপারিশ করেছে। কমিটি সেইসঙ্গে তিন মাসব্যাপী এসএসসি পরীক্ষা গ্রহণের সময় কমিয়ে আনার কথা বলেছে। পূর্বের ন্যায় দিনে দু’পেপার বা বিরতিহীন বা অন্যভাবে সময় কমানোর পরামর্শ দিয়েছেন। কমিটির রিপোর্টের সব সুপারিশই প্রেস ব্রিফিংয়ে তুলে ধরা হয়েছিল।

তিনি বলেন, ‘একটি মহল বিরতিহীনভাবে বা পরীক্ষায় কোনো বিরতি থাকবে না বলে অপপ্রচার চালিয়ে শিক্ষার্থী-অভিভাবক-শিক্ষকদেরকে বিভ্রান্ত করে শিক্ষার্থীদেরকে রাজপথে নামাতে চেষ্টা করছে। এতে আমাদের শিক্ষার্থীরাই ক্ষতিগ্রস্ত হবে।’

পরীক্ষার রুটিন সম্পর্কে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি উল্লেখ করে নাহিদ বলেন, ‘বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা আমাদের মতো দিনে দু’পেপার পরীক্ষা দিতে অভ্যস্থ নয়, তারা মাঝে মাঝে বিরতি দিয়ে পরীক্ষা দিতে অভ্যস্থ। রুটিন করার সময় এটি বিবেচনা করেই আমরা সিদ্ধান্ত নেবো।’

তিনি পরীক্ষার রুটিন বিষয়ে যেকোনো ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হয়ে পড়ালেখায় মনোযোগী হওয়ার জন্য শিক্ষার্থীদের পরামর্শ দেন।

নায়েমের মহাপরিচালক প্রফেসর খান হাবিবুর রহমান এতে সভাপতিত্ব করেন।

সাকি/