‘বিরোধপূর্ণ বলে সম্পদ নিয়ে নিয়েছে ভারত’

0
50
hafiz
বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ। ফাইল ছবি
hafiz
সাবেক পানিসম্পদমন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ (ফাইল ছবি)

সমুদ্রসীমার রায়ের প্রসঙ্গ তুলে সাবেক পানিসম্পদমন্ত্রী ও বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বলেছেন, ভারত অযথাই বিরোধপূর্ণ বলে আমাদের সম্পদ নিয়ে নিয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াররাজনৈতিক কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

দাবিকৃত ২৫ হাজার ৬০২ বর্গকিলোমিটারেরপুরোটাই বাংলাদেশের উল্লেখ করে হাফিজ উদ্দিন বলেন, এটা মোটেও বিরোধপূর্ণ নয়। ভারত অযথাই বিরোধপূর্ণ বলে আমাদের সম্পদ নিয়ে নিয়েছে। বাংলাদেশ তার ন্যায্য জলসীমা হারিয়েছে।

তিনি বলেন, ভারতের সঙ্গে সমুদ্রসীমা নিয়ে মামলার রায়ে বঙ্গোপসাগরে ভারতের নিরঙ্কুশ কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে।

দক্ষিণ তালপট্টি দ্বীপ বাংলাদেশের অবিচ্ছেদ্য অংশ উল্লেখ করে হাফিজ উদ্দিন বলেন, রায়ে আমরা দক্ষিণ তালপট্টি দ্বীপ হারিয়েছি। এটি বাংলাদেশর অবিচ্ছেদ্য অংশ।

তিনি আরও বলেন, বিএনপিই প্রথম সমুদ্রসীমা নিয়ে দাবি তুলেছিল। সালিশি আদালতে যেসব তথ্য-উপাত্ত বাংলাদেশ দিয়েছে সেগুলোর ব্যবস্থা করেছিল খালেদা জিয়ার সরকার। মূল কাজটি করেছিল বিএনপি।

maritime border indo-bangla
পিসিএ’র রায় অনুযায়ী, বাংলাদেশ ও ভারতের সমুদ্রসীমা শুরু হবে ২১ ডিগ্রি ৩৮ মিনিট ৪০.২ সেকেন্ড উত্তর অক্ষাংশ, ৮৯ ডিগ্রি ৯ মিনিট ২০ সেকেন্ড পূর্ব দ্রাঘিমাংশ থেকে।

সাবেক এ পানিসম্পদমন্ত্রী বলেন, যদি সমুদ্র জয় হয়েই থাকে তবে আমরাও সেটা নিয়ে খুশি। এটি নিয়ে রাজনীতি করবেন না।

প্রসঙ্গত, বঙ্গোপসাগরে সমুদ্রসীমা নিয়ে বাংলাদেশ-ভারতের মাঝে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এরই প্রেক্ষিতে উভয় দেশ বিরোধ মেটাতে নেদারল্যান্ডসের হেগে অবস্থিত আন্তর্জাতিক সালিশি আদালতের (পিসিএ)আদালতের দ্বারস্থ হয়।

আন্তর্জাতিক আদালত গত ৭ জুলাই সোমবার সমুদ্র সীমা বিষয়ে রায় ঘোষণা করে। কিন্তু আইনী বাধ্যবাধকতার কারণে মঙ্গলবার রায় প্রকাশ করা হয়।

রায়ে বিরোধপূর্ণ আনুমানিক ২৫ হাজার ৬০২ বর্গকিলোমিটারের মধ্যে বাংলাদেশ পেয়েছে ১৯ হাজার ৪৬৭ বর্গকিলোমিটার এবং ভারত পেয়েছে ৬ হাজার ১৩৫ কিলোমিটার।

পিসিএ’র রায় অনুযায়ী, বাংলাদেশ ও ভারতের সমুদ্রসীমা শুরু হবে ২১ ডিগ্রি ৩৮ মিনিট ৪০.২ সেকেন্ড উত্তর অক্ষাংশ, ৮৯ ডিগ্রি ৯ মিনিট ২০ সেকেন্ড পূর্ব দ্রাঘিমাংশ থেকে। আর সমুদ্র গর্ভে বিলীন হয়ে যাওয়া দক্ষিণ তালপট্টি দ্বীপের অবস্থান ছিল ২১ ডিগ্রি ৩৭ মিনিট উত্তর অক্ষাংশ ও ৮৯ ডিগ্রি ৮ মিনিট পূর্ব দ্রাঘিমাংশে।