লেনদেন বৃদ্ধি পেলে সরকারের রাজস্ব বাড়বে: পরিকল্পনা মন্ত্রী

0
69
pr photo-DSE1
পরিকল্পনামন্তীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছে ডিএসইর পক্ষ থেকে
pr photo-DSE1
পরিকল্পনামন্তীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছে ডিএসইর পক্ষ থেকে

পরিকল্পনা মন্ত্রী আ. হ. ম. মোস্তফা কামাল দৈনিক লেনদেন বৃদ্ধির উপর গুরুত্বারোপ করে বলেন, পুঁজিবাজারে লেনদেন বৃদ্ধি পেলে সরকারের রাজস্ব বাড়বে।এ বিষয়ে তিনি ঢাকা স্টক এক্সচেঞ্জকে লেনদেন বৃদ্ধি করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের পরামর্শ দেন।

মঙ্গলবার ডিএসইর চেয়ারম্যান বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়ার নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধিদলেরসাথে একবৈঠকে মন্ত্রী এ কথা বলেন।

প্রতিনিধি দলে ছিলেন ডিএসইর পরিচালক রুহুল আমিন, শাকিল রিজভী এবং ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ড. স্বপন কুমার বালা।

এসময় পরিকল্পনা মন্ত্রী বলেন, পুঁজিবাজার নির্ভর করে দেশের সামগ্রিক অর্থনীতির ওপর, দেশের অর্থনীতি ভাল থাকলে পুঁজিবাজারও ভাল থাকবে। বর্তমানে দেশের অর্থনীতির সকল সূচকই ইতিবাচক পর্যায়ে রয়েছে।

তিনি গবেষণা ভিত্তিক তথ্য উপাত্ত তৈরী করে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, বিএসইসি এবং জাতীয় রাজস্ব বোর্ডের সাথে বৈঠক করার পরামর্শ দেন।

পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানিসমূহের নগদ লভ্যাংশ প্রদানের বিষয়ে তিনি অধিকতর গুরুত্ব প্রদান করেন। যে কোম্পানিগুলোর পরিচালনা কার্যক্রম সম্প্রসারণ করা হবে তাদেরকেই বোনাস শেয়ার ইস্যু করার জন্য বলেন তিনি।

এ সময় ডিএসইর পক্ষ থেকেমন্ত্রীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয় পরিকল্পনা মন্ত্রী এবং আইসিসি’র সভাপতি নির্বাচিত হওয়ার জন্য।

এছাড়া ২০১৪-১৫ অর্থবছরের বাজেট ঘোষণা এবং পাশ হওয়া অর্থ আইন-২০১৪ এর আয়কর ও পুঁজিবাজার সংক্রান্ত বিভিন্ন বিধি-বিধান নিয়ে আলোচনা করেন।

এসএ/