পতনের অষ্টম দিনে ডিএসইএক্স সূচক

0
45
dse_dsbi_index
নিম্নমুখী ডিএসইএক্স সূচক
dse_dsbi_index
নিম্নমুখী ডিএসইএক্স সূচক

ধারাবাহিকভাবে পতন ঘটেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচকের। বৃহস্পতিবার অষ্টম দিনের মতো পতন ঘটেছে এই সূচকের। এ দিন ডিএসইএস এবং ডিএস৩০ সূচক বেড়েছে। লেনদেনও বেড়েছে আগের দিনের চেয়ে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ২৯ জুন থেকে এই সূচকের পতন শুরু হয়েছে। দিনটি ছিল রমজান মাসের প্রথম দিন। ঐ দিন ডিএসই প্রধান সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৪৮৭ পয়েন্ট। আর আজ ১০ জুলাই, বৃহস্পতিবার এই সূচকের অবস্থান দাঁড়ায় ৪ হাজার ৩৬৩ পয়েন্টে। এই দিন ডিএসইএক্স সূচক ৭ পয়েন্ট কমেছে। এই নিয়ে আট দিনে ১৭১ পয়েন্ট কমেছে।

শরীয়াহ বা ডিএসইএস সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৬ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক দশমিক ০৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬০৪ পয়েন্টে।

এ দিন ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে ১৭৭ কোটি ২১ লাখ টাকার শেয়ার। গতকাল বুধবারের তুলনায় ২০ কোটি টাকার শেয়ার লেনদেন বেড়েছে। মোট লেনদেন হয়েছে ২৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৯টি কোম্পানির শেয়ারের। আর দর কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫১টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, গ্রামীণফোন, বেক্সিমকো, হাইডেলবার্গ সিমেন্ট, ফার কেমিক্যাল, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, এনভয় টেক্সটাইল, স্কয়ার ফার্মা, অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক দশমিক ১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩ হাজার ৪৫৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ১৯১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬০টির, কমেছে ৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

অর্থসূচক/এমআরবি/