মোবাইল কোর্টের আওতা বাড়ছে: আইনমন্ত্রী

0
41
anisul haque
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক

আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, মোবাইল কোর্টের আওতা বাড়ছে।

anisul haque
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। ফাইল ছবি

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রীপরিষদ বিভাগে জেলা প্রশাসক সম্মেলনে আইন মন্ত্রণালয়-সম্পর্কিত আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী আনিসুল হক জানান, নতুন কিছু অপরাধের বিষয় অন্তর্ভুক্ত করে ভ্রাম্যমাণ আদালত আইন সংশোধন করার উদ্যোগ নেওয়া হবে। মাদক, জুয়াসহ সংশ্লিষ্ট বিষয় নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আইনমন্ত্রী বলেন, বাস্তবতার দিকে বিশেষভাবে লক্ষ রেখে আইনে কিছু পরিবর্তন করা হবে। মোবাইল কোর্টের ক্ষমতায়নের প্রয়োজনে আমরা সেটি করবো।

২০০৭ সালের ১ নভেম্বর নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগ পৃথককরণের পর নির্বাহী ম্যাজিস্ট্রেটদের বিচারিক ক্ষমতা রদ করা হয়। তবে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে নির্দিষ্ট কিছু বিষয়ে নির্দিষ্ট সময়ের জন্য শাস্তির বিধান রাখা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেটরা এগুলো করেন। কিন্তু নির্বাহী ম্যাজিস্ট্রেটদের পক্ষ থেকে বিভিন্ন সময়ে মোবাইল কোর্টের আওতা বাড়ানো এবং সংক্ষিপ্ত বিচারের ক্ষমতা চাওয়া হচ্ছে।

এবার জেলা প্রশাসক সম্মেলনের শুরুর দিনে জেলা প্রশাসকদের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মোবাইল কোর্টের আওতা বাড়ানোর প্রস্তাব তুলে ধরা হয়। আজকে আইন মন্ত্রণালয়-সম্পর্কিত আলোচনায় এই বিষয়টি উঠে আসে। এই বিষয়ে আইনমন্ত্রী সরকারের অবস্থানের কথা জানান।

নির্বাহী ম্যাজিস্ট্রেটদের বিচারিক ক্ষমতার বিষয়ে প্রশ্ন করা হলে আইনমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বিচার বিভাগের স্বাধীনতা ক্ষুণ্ন হয় এমন কিছু করবেন না।