মিরপুুরে পোশাক শ্রমিক ধর্ষণকারীদের শাস্তি দাবি

0
52
Mirpur_Garments

মিরপুরে মাইক্রোবাসে পোশাক শ্রমিককে গণধর্ষণের ঘটনায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তির দাবি জানিয়েছেন কর্মজীবী নারী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ও সংসদ সদস্য শিরিন আক্তার।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে কর্মজীবী নারী এবং কাপ এর উদ্যোগে ‘মিরপুরে মাইক্রোবাসে পোশাকশ্রমিককে গণধর্ষণকারীদের গ্রেফতার ও শাস্তির দাবিতে’ আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এই দাবি জানান।

শিরিন আক্তার অভিযোগ করে বলেন, যে পোশাক শিল্প বাংলাদেশের অর্থনতির চাকা সচল রেখেছে, সেই শিল্পের কর্মীদের বারবার ‌নির্যাতন করা হলেও সরকার এর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ করেন তিনি।

তিনি বলেন, দেশের আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির ফলেই দুর্বৃত্তরা বাসার সামনে থেকে একজন পোশাক শ্রমিককে তুলে নিয়ে গণধর্ষণ করেছে বলে অভিযোগ করেছেন কর্মজীবী নারী পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ও সাংসদ শিরিন আক্তার।

সরকারকে উদ্দেশ্য করে শিরিন আক্তার বলেন, শুধু উন্নয়ন হলেই চলবে না, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির উপরও নজর দিতে হবে।

মিরপুরের ঘটনায় বিজিএমইর নির্লিপ্তরা সমালোচনা করে তিনি বলেন, বারবার এ ধরনের ঘটনা ঘটলেও বিজিএমইএ কোনো ভূমিকা নিচ্ছে না। তারি এসবের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে পোশাক শিল্প হুমকির মুখে পড়বে।

অভিযুক্তদের গ্রেপ্তার ও শাস্তি না দেওয়া পর‌্যন্ত তাদের এই আন্দোলন চলবে। অভিযুক্তদের শাস্তির দাবিতে আগামি সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রনালয় ও শ্রমমন্ত্রনালয়ে স্মারকলিপি দেওয়া হবে।

বিক্ষোভ সমাবেশে আরও বক্তব্য দেন জাসদের নারী বিষয়ক সম্পাদক উম্মে হাসান ঝলমল, কোয়ালিশন ফর দ্য আরবান পুওর’র (কাপ) নির্বাহী পরিচালক রেবেকা সানিয়াত, মানবাধিকার কর্মী এড. শামচু উদ্দিন প্রমুখ।

উল্লেখ্য, ১ জুলাই রাতে জুলাই রাতে ওই পোশাক শ্রমিক বাড়ি ফেরার পথে কয়েকজন তাকে মাইক্রোবাসে তুলে নিয়ে ধর্ষণ করে।