রংপুরে শিশুদের সংলাপ অনুষ্ঠিত

0
39

FARUK Rangpur Photo(1)(Songlap)24-12-13jpgসমাজের সুবিধা বঞ্চিত পিছিয়ে পড়া শিশুদের একটি অংশ বর্তমানে রাজনৈতিক সহিংসতায় জড়িয়ে পড়ছে। এই সব শিশুদের টাকার প্রলোভন দেখিয়ে এক শ্রেণির প্রভাবশালী রাজনৈতিক নেতারা ফায়দা হাসিল করছে বলে অভিযোগ করে রংপুর বিভাগীয় কমিশনার মুহাম্মদ দিলোয়ার বখ্ত বলেছেন, শিশুদের দিয়ে ফায়দা হাসিলের খেলা বন্ধ করতে হবে। মঙ্গলবার সকালে জেলা প্রশাসক সভাকক্ষে শিশুদের সাথে দায়িত্ববাহকদের মুখোমুখি সংলাপ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

দিলোয়ার বখ্ত বলেন, আমরা যদি সকল সন্তানকে নিজের সন্তান মনে করতাম, তাহলে শিশুদের দিয়ে ফায়দা হাসিলের জন্য সহিংসতার কাজে ব্যবহার করতাম না। সরকার যে কোনো আন্দোলনে শিশুদের ব্যবহার বন্ধে বদ্ধ পরিকর। শিশুনীতিমালার আলোকে সরকারের পাশাপাশি বেসরকারী বিভিন্ন সংস্থা শিশুদের নিরাপদ জীবন নিশ্চিতকরণের লক্ষ্যে রংপুর বিভাগে কাজ করছে বলে তিনি অবগত করেন।

ন্যাশনাল চিলড্রেন ট্যাস্কফোর্স ও বাংলাদেশ শিশু একাডেমীর যৌথ উদ্যোগে আয়োজিত সংলাপে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ফরিদ আহাম্মদ।

শিশু সংগঠন এনসিটিএফ’র সমন্বয়ক সাদিকা নওরীন বলেন, ভারতীয় সীমান্ত রক্ষীদের হামলা, রাজনৈতিক সহিংসতা, পারিবারিক কলহ, মুক্তিপণ, সন্ত্রাস, শত্রুতা, ডাকাতি, পরকীয়া, ধর্ষণের প্রতিবন্ধকতা, যৌতুক ও ইভটিজিংয়ের কারণে ২০১২ সালে দেশের বিভিন্নস্থানে ৪১৪জন শিশু খুন হয়েছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা জাহেদুল ইসলাম, সিভিল সার্জন ডা. রেজাউল করিম, জেলা শিল্পকলা একাডেমীর সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান টুটুল, এনসিটিএফ’র সদস্য সাদিকা নওরীন প্রমুখ। সংলাপে রংপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ জেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাকি/