ইরাকে জঙ্গিদের দখলে পারমাণবিক সরঞ্জাম

0
36
Iraq_ISIS
ইরাকে টহলরত আইএসআইএসের নারী সদস্যরা
Iraq_ISIS
ইরাকে টহলরত আইসিসের সদস্যরা (ফাইল ছবি)

ইরাকের মসুল বিশ্ববিদ্যালয়ে গবেষণার জন্য ব্যবহৃত তেজস্ক্রিয় পারমাণবিক সরঞ্জাম দখলে নিয়েছে আল-কায়েদার মদদপুষ্ট সুন্নি জঙ্গিরা।

সম্প্রতি জাতিসংঘের মহাসচিব বান কি মুন বরাবর সংস্থাটিতে নিযুক্ত ইরাকি রাষ্ট্রদূতের প্রেরিত চিঠির বরাত দিয়ে বুধবার এক খবরে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মসুল বিশ্ববিদ্যালয় থেকে ৪০ কেজি ইউরেনিয়াম যৌগ কব্জা করেছে ইসলামিক স্টেট অব ইরাক অ্যান্ড দ্য লেভান্ট (আইসিস)।

ওই চিঠিতে জঙ্গিদের দ্বারা ইরাক ও অন্যান্য জায়গায় তেজস্ক্রিয় সরঞ্জাম ব্যবহারের ব্যাপারে আন্তর্জাতিক সরকারকে সতর্ক করে দিয়ে সাহায্যের আহ্বান জানিয়েছে দেশটির সরকার।

তবে যুক্তরাষ্ট্র ইরাক সরকারের এই দাবীকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে। যুক্তরাষ্ট্র জানিয়েছে, জঙ্গিদের জব্দকৃত সরঞ্জাম ইউরেনিয়াম সমৃদ্ধ হওয়ার খবর বিশ্বাসযোগ্য নয়।

মার্কিন বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, এই সরঞ্জাম দ্বারা অস্ত্র তৈরির সক্ষমতাও নেই জঙ্গিদের।

এদিকে বিবিসি জানিয়েছে, তেজস্ক্রিয় সরঞ্জাম জব্দ করার আগে একটি পরিত্যাক্ত রাসায়নিক অস্ত্র কারখানা দখল করে নিয়েছে আইসিসের জঙ্গিরা।

ইরাক সরকার জানিয়েছে, বাগদাদের উত্তর-পশ্চিম অঞ্চলে অবস্থিত মুথান্না কমপ্লেক্স নামের এই কারখানাটি সারিন গ্যাসসহ অন্যান্য বিষাক্ত অস্ত্রের ভাগাড়।

তবে জাতিসংঘ জানিয়েছে, এই কারখানার বেশিরভাগ সরঞ্জামই মেয়াদোত্তীর্ণ এবং জঙ্গিরা এসব অস্ত্র ব্যবহারে পারদর্শী নয়।

প্রসঙ্গত, ইরাকের শিয়া সরকারকে হঠাতে ধীরে ধীরে রাজধানী বাগদাদের দিকে এগিয়ে যাচ্ছে আইসিসের জঙ্গিরা।

এই জঙ্গিরা ইতোমধ্যেই গুরুত্বপূর্ণ শহর মসুল, তিকরিত ও কিরকুকসহ ইরাকের নেনিয়াভাহ ও আনবার প্রদেশ দখল করে নিয়েছে।