পতনের সপ্তম দিন

0
60
dse_dsbi_index
ডিএসই প্রধান সূচক নিম্নমুখী
dse_dsbi_index
ডিএসই প্রধান সূচক নিম্নমুখী

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান বা ডিএসইএক্স সূচক পতনের সপ্তম দিন ছিল বুধবার। রমজানের প্রথম দিন থেকে এই সূচকের পতন শুরু হয়। ২৯ জুন থেকে ৯ জুলাই পর্যন্ত সাত কার্যদিবসে এই সূচক ১১৬ পয়েন্ট কমেছে। একইসাথে তাল মিলিয়ে কমেছে লেনদেনের পরিমাণও।

পুঁজিবাজার বিশ্লেষকরা বলছ্নে, অন্যবার রমজানের কয়েকদিন পর থেকে বাজার কমতে থাকে। কারণ ঈদের আগে মানুষ বাজার থেকে টাকা তুলে নেয়। কিন্তু এবার রমজানের শুরু থেকেই বাজারের নাজুক অবস্থা। সাত কার্যদিবসে ১১৬ পয়েন্ট সূচক কমেছে। যদিও তা খুব বেশি না। তবুও একটানা সূচকের পতন বিনিয়োগকারীদের আস্থাহীনতার প্রমাণ করছে। এছাড়া লেনদেন কয়েকটি বড় শেয়ারের মধ্যেই সীমাবদ্ধ থাকছে।

বিশ্লেষণে দেখা যায়, ২৯ জুন ডিএসই প্রধান সূচকের অবস্থান ছিল ৪ হাজার ৪৮৭ পয়েন্ট। আর ৯ জুলাই এই সূচকের অবস্থান দাঁড়ায় ৪ হাজার ৩৭১ পয়েন্টে। পাশাপাশি ডিএসইএস এবং ডিএস৩০ সূচক একদিন বেড়েছে তো পরদিনই কমেছে।

এদিকে একই দিন থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেনের পরিমাণ কমতে শুরু করেছে। লেনদেন কমে ৩০০ কোটি টাকার নিচে চলে এসেছে। দুই কার্যদিবস দুইশো কোটি টাকার নিচে লেনদেন হয়। এর মধ্যে আজ বুধবার লেনদেন হয়েছে ১৫৭ কোটি টাকার। যা গতকাল মঙ্গলবারের তুলনায় ৬১ কোটি ২৮ লাখ টাকা কম। আর ২৯ তারিখের তুলনায় ৯ জুন মঙ্গলবার লেনদেন কমেছে ২৩২ কোটি ৬৩ লাখ টাকা।

অর্থসূচক/এমআরবি/