অর্থপাচার মামলায় মোশাররফের জামিন

0
44
khondokar_mosharroff_dudok

khondokar_mosharroff_dudokঅর্থপাচারের অভিযোগে দায়ের করা মামলায় শর্ত সাপেক্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেনের জামিন আবেদন মঞ্জুর করেছেন হাইকোর্ট।

দুর্নীতি দমন কমিশনের দায়ের করা মামলায় শুনানিতে বুধবার আদালত তার জামিন আবেদন মঞ্জুর করেন।

সরকারি সংবাদ সংস্থা- বাসস জানিয়েছে, বিচারপতি মো. রেজাউল হক ও বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ জামিন আবেদন মঞ্জুর করেন।

আদালতের আদেশে বলা হয়, খন্দকার মোশাররফকে সংশ্লিষ্ট আদালতে তার পাসপোর্ট জমা দিতে হবে। আদালতের অনুমতি ছাড়া বিদেশে যাওয়া যাবে না। অভিযোগ সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠানের সঙ্গে তিনি কোনরূপ যোগযোগ করতে পারবেন না।

জামিন বিষয়ে ইতোপূর্বে জারি করা রুলের ওপর খন্দকার মোশাররফের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার মওদুদ আহমদ, রাষ্ট্রপক্ষে এটর্নি জেনারেল মাহবুবে আলম এবং দুদকের পক্ষে এডভোকেট মো. খুরশীদ আলম খান।

আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ সাংবাদিকদের বলেন, অন্য কোন মামলায় আটক না থাকায় এ আদেশের ফলে তার মুক্তিতে কোনো আইনগত বাধা নেই। তিনি বলেন, আদেশ অনুযায়ী আদালতের অনুমতি ছাড়া তিনি বিদেশে যাবেন না।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) পরিচালক নাসিম আনোয়ার গত ৬ ফেব্র“য়ারি রাজধানীর রমনা থানায় মামলাটি দায়ের করেন। মামলায় তার বিরুদ্ধে প্রায় ৯ কোটি ৫৪ লাখ টাকা টাকা পাচারের অভিযোগ আনা হয়।

মামলার বিবরণিতে বলা হয়েছে, ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী থাকাকালে খন্দকার মোশাররফ হোসেন ক্ষমতার অপব্যবহার, দুর্নীতি ও মানি লন্ডারিংয়ের মাধ্যমে অবৈধভাবে অর্জিত অর্থ দেশের বিদ্যমান আইন না মেনে পাচার করেছেন। তিনি যুক্তরাজ্যের লয়েডস টিএসবি অফশোর প্রাইভেট ব্যাংকিংয়ে স্ত্রীর সঙ্গে যৌথ নামে ‘ফিক্সড টার্ম ডিপোজিট’নামের হিসাবে আট লাখ চার হাজার ১৪২ দশমিক ১৩ ব্রিটিশ পাউন্ড জমা করেন। ১১৮ দশমিক ৬৩ টাকা হারে ওই জমা করা ব্রিটিশ পাউন্ডের বাংলাদেশি মূল্যমান নয় কোটি ৫৩ লাখ ৯৫ হাজার ৩৮১ টাকা।

বিদেশে জমা করা এ অর্থের বিষয়ে সম্পদ বিবরণী কিংবা আয়কর বিবরণী নথির কোথাও তিনি উল্লেখ করেননি। বিদেশে বৈদেশিক মুদ্রায় হিসাব খোলার বিষয়ে ড.খন্দকার মোশাররফ বা তার স্ত্রী বাংলাদেশ ব্যাংকের কাছ থেকে কোনো অনুমোদন নেননি বলে মামলার এজাহারে বলা হয়।