জঙ্গিদের জন্য অন্তর্বাসে অর্থপাচার!

0
63
smuggling
আদালতে হাজির হওয়ার পথে মাসাদ- ছবি মেইলের

সিরিয়ার জঙ্গিদের জন্য ফান্ড গঠনের লক্ষ্যে অন্তর্বাসে করে ২০ হাজার ইউরো নিয়ে লন্ডন থেকে ইস্তাম্বুলে পাড়ি দিতে চেয়েছিলেন ব্রিটেনের এক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নাওয়াল মাসাদ। কিন্তু লন্ডনের হিথ্রো বিমানবন্দরেই পুলিশের হাতে ধরা পড়েছেন তিনি।

বুধবার ডেইলি মেইলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়েছে, ঢোলা পায়জামা পরা মাসাদের অন্তর্বাসে সাঁটানো ছিল ওই ইউরো। এই টাকা নিয়ে মাসাদ লন্ডন থেকে ইস্তাম্বুলে পাড়ি দিতে বিমানবন্দরে যান বলে অভিযোগ পুলিশের।

তবে মাসাদ এই অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি মায়ের জন্য স্বর্ণের গহনা কেনার জন্যই এই টাকা সঙ্গে নিয়েছিলেন।

যুক্তরাজ্যের একটি আদালত জানিয়েছে, মাসাদ তার ঘনিষ্ঠ বন্ধু এল-ওয়াহাবি’র স্বামী আইন ডেবিসের অনুরোধে এই টাকা নিয়ে তুরস্কে যাচ্ছিলেন। ডেভিস সিরিয়ায় জঙ্গিদের দলে যোগ দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, সাদকে হিথ্রো বিমানবন্দরেই থামিয়ে দেয় পুলিশ। এরপর তল্লাশি চালিয়ে তার অন্তর্বাসের ভেতর থেকে ২০ হাজার ইউরো উদ্ধার করে।

এদিকে ভারতের বার্তাসংস্থা টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, ইরাক-সিরিয়ায় চলমান যুদ্ধে যোগ দিয়েছে ভারতের অন্তত ১২ জন নাগরিক। বর্তমানে ১১০ জন ফ্রেঞ্চ সিরিয়ায় যুদ্ধ করছেন ইরাক-সিরিয়ায়।

এছাড়াও জার্মানি থেকে ২১০ জন, ব্রিটেন থেকে ২০০ জন, ডেনমার্ক থেকে ৪৫ জন এবং সুইডেন থেকে ৩০ জন ইরাক-সিরিয়ায় যুদ্ধে যোগ দিয়েছেন।

সব মিলিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো থেকে প্রায় ২০০০ জন জঙ্গি সিরিয়া ও ইরাকের যুদ্ধে অংশগ্রহণ করছেন।

এস রহমান/