‘প্রেস অ্যাক্ট নিয়ে মাথা ঘামাচ্ছে না সরকার’

0
44
hasanul haque enu
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু (ফাইল ছবি)
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছেন, জেলা প্রশাসকদের (ডিসি) হাতে পত্রিকার নিবন্ধন বাতিলে ক্ষমতার প্রস্তাব নিয়ে সরকার এখনও মাথা ঘামাচ্ছে না।

hasanul haque enu
তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু (ফাইল ছবি)

বুধবার সচিবালয়ের নিজ মন্ত্রণালয়ে সংবাদ ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী এ কথা জানান।

হাসানুল হক ইনু বলেন, ডিসি সম্মেলন উপলক্ষে ঢাকার জেলা প্রশাসক লিখিতভাবে এই প্রস্তাব দিয়েছিলেন। তবে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সময় এখনও আসেনি। এই বিষয়ে সরকার মাথা ঘামাচ্ছে না।

তিনি জানান, প্রতিবারই জেলা প্রশাসকেরা ডিসি সম্মেলন সামনে রেখে মাঠপর্যায়ের বিভিন্ন সমস্যা নিয়ে প্রস্তাব করেন। এবারও কেউ হয়তো এমন প্রস্তাব করেছেন। কিন্তু এই মুহূর্তে এ নিয়ে কোনো আলোচনাই করছি না। দ্য প্রিন্টিং প্রেসেস অ্যান্ড পাবলিকেশনস (ডিক্লারেশন অ্যান্ড রেজিস্ট্রেশন) অ্যাক্ট ১৯৭৩ নিয়ে সরকার মাথা ঘামাচ্ছে না।

সংবাদ সম্মেলনে ইনু বলেন, সমুদ্র-সংক্রান্ত বিরোধ নিয়ে বিএনপি মিথ্যাচার করছে। তারা তথ্য না দিয়ে মনগড়া কথা বলছে। বিএনপির বন্ধুদের মিথ্যাচারের রাজনীতি ছাড়ার আহ্বান জানান তিনি।

বিএনপির নেতাদের অভিযোগের বিষয়ে তিনি বলেন, বিএনপির নেত্রীকে পৃথিবী থেকে বিদায় নয়, রাজনীতি থেকে বিদায়ের কথা বলেছি। আবারও বলছি, খালেদা জিয়া যদি জামায়াত, জঙ্গি ও হেফাজতিদের ত্যাগ না করেন; তাহলে অবশ্যই তাকে রাজনীতি থেকে বিদায় নিতে হবে।

প্রসঙ্গত, ঢাকার জেলা প্রশাসকের এই প্রস্তাবের খবর গণমাধ্যমে প্রকাশের পর সাংবাদিকদের মধ্যে তীব্র সমালোচনা শুরু হয়। গতকাল মঙ্গলবার তথ্য মন্ত্রণালয়-সম্পর্কিত স্থায়ী কমিটিও বলেছে, এটা করা ঠিক হবে না। তথ্যমন্ত্রীও এই ব্যাপারে নিজের অবস্থান জানালেন।

এমই/