দর বাড়ায় এগিয়ে আর্থিক খাতের শেয়ার

0
54
BIFC-BD-FLFCL-IFjpg
আর্থিক খাতের চার কোম্পানি লোগো
BIFC-BD-FLFCL-IFjpg
আর্থিক খাতের চার কোম্পানি লোগো

মন্দা বাজারে আর্থিক খাতের শেয়ার দর বাড়ায় এগিয়ে রয়েছে বুধবার। এই দিন ঢাকা স্টক এক্সচেঞ্জের টপটেন গেইনার তালিকায় এই খাতের চার কোম্পানি উঠে আসে। এই খোতের ৮০ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে।বিশ্লেষণে দেখা যায়, আর্থিত খাতে মোট কোম্পানি রয়েছে ২৩টি এর মধ্যে ১৬টি কোম্পানির শেয়ার দর বেড়েছে বুধবার। দর কমেছে ৪টি কোম্পানির শেয়ারের। আর অপরিবর্তিত রয়েছে ৩টির শেয়ার দর।

এদিকে টপটেন গেইনারের শীর্ষে রয়েছে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিন্যান্স কোম্পানি লিমিটেড। এই শেয়ারের দর বেড়েছে ১ টাকা ২০ পয়সা বা ৯ দশমিক ৬০ শতাংশ। মোট ৩ লাখ ৭৪ হাজার শেয়ার ২৫৭ বার লেনদেন হয়। যার বাজার মূল্য ছিল ৫০ লাখ ৯১ হাজার টাকা। এদিন শেয়ারটির দর ১২ টাকা ৭০ পয়সা থেকে ১৩ টাকা ৭০ পয়সা পর্যন্ত উঠে। লেনদেন শেষ হয় ১৩ টাকা ৭০ পয়সায়।

বাংলাদেশ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেডের দর ৮০ পয়সা বা ৬ দশমিক ৪৫ শতাংশ বেড়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। এই দিন কোম্পানিটির ২ লাখ ৪৬ হাজার ৩০০শেয়ার ৩২৩ বার লেনদেন হয়। শেয়ারটির দর ১২ টাকা ৬০ পয়সা থেকে ১৩ টাকা ৩০ পয়সায় ওঠা-নামা করে। তবে লেনদেন শেষ হয় ১৩ টাকা ২০ পয়সায়।

একই খাতের কোম্পানি ইসলামিক ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের দর বেড়েছে ৬০ পয়সা বা ৪ দশমিক ৯৬ শতাংশ। ৫ লাখ ৩৯ হাজার শেয়ার ৩০৭ বার লেনদেন হয় এই কোম্পানির।

ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড রয়েছে তালিকার সপ্তম স্থানে। এই শেয়ারের দর বেড়েছে ৫০ পয়সা বা ২ দশমিক ৬৯ শতাংশ।

এছাড়া গেইনার তালিকায় থাকা কোম্পানিগুলোর মধ্যে সাব ২৫% কনর্ভাটেবল বন্ডস অফ ব্র্যাক ব্যাংক লিমিটেডের ৫০ পয়সা বা ৫ দশমিক ০৫ শতাংশ, কর্ণফুলী ইন্স্যুরেন্সের ১ টাকা ২০ পয়সা বা ৬ দশমিক ০৬ শতাংশ, এনভয় টেক্সটাইল লিমিটেডের ১ টাকা ৯০ পয়সা বা ৩ দশমিক ৮৫ শতাংশ, ব্র্যাক ব্যাংক লিমিটেডের ৭০ পয়সা বা ২ দশমিক ৮১ শতাংশ, স্ট্যান্ডার্ড সিরামিকের ২ টাকা ৬০ পয়সা বা ৫ দশমিক ২৮ শতাংশ এবং হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশের ১৩ টাকা ২০ পয়সা বা ২ দশমিক ৬৭ শতাংশ বেড়েছে।

অর্থসূচক/এমআরবি/