ইরাক-সিরিয়ায় ভারতের ১২ জঙ্গি

0
60
iraq confilct
৩ হাজার থেকে ৫ হাজার সুন্নি যোদ্ধা ও উপজাতীয় সংগঠিত হয়ে ইরাকের শিয়া সরকারের বিরুদ্ধে লড়ে যাচ্ছে। (ছবি-রয়টার্স)
iraq confilct
ইরাকে অস্ত্রহাতে এক জঙ্গি। (ফাইল ছবি)

ইরাক-সিরিয়ায় চলমান যুদ্ধে যোগ দিয়েছে ভারতের অন্তত ১২ জন নাগরিক। তাদের সাথে আরও ৬ জন যোগ দিলেও ভুল বুঝতে পেরে অন্য দেশে পাড়ি জমিয়েছেন তারা।

গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে বুধবার এক খবরে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এসব ব্যক্তি কোনো চরমপন্থী সংগঠনের সদস্য নয়। তারা এককভাবে তথাকথিত জিহাদে অংশগ্রহণ করছে।

খবরে আরও জানানো হয়, চিহ্নিত ব্যক্তিদের মধ্য ৬ জন ইতোমধ্যেই নিজেদের ভুল বুঝতে পেরেছেন। তারা এখন ইরাক ছেড়ে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে বসবাস করছেন।

তবে অন্য জঙ্গিরা এখনও ইরাকে অবস্থান করছেন।

ভারতীয় মুসলিমদের জিহাদে যোগ দেওয়া নিয়ে উদ্বিগ্ন দেশটির সরকার। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সফররত ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াসের সৌজন্য সাক্ষাতেও এ বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

ফ্রান্স সরকারও নিজের দেশের অভিবাসী জিহাদিদের নিয়ে চিন্তিত। দেশটিত সরকারি সূত্র অনুযায়ী, বর্তমানে ১১০ জন ফ্রেঞ্চ সিরিয়ায় যুদ্ধ করছেন।

এছাড়াও জার্মানি থেকে ২১০ জন, ব্রিটেন থেকে ২০০ জন, ডেনমার্ক থেকে ৪৫ জন এবং সুইডেন থেকে ৩০ জন ইরাক-সিরিয়ায় যুদ্ধে যোগ দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সব মিলিয়ে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো থেকে প্রায় ২০০০ জন জঙ্গি সিরিয়া ও ইরাকের যুদ্ধে অংশগ্রহণ করছেন।

এদের অনেকে আবার নিজ দেশে ফেরত গিয়ে অঘটন ঘটানোর চেষ্টা চালাচ্ছেন।