সৌদিতে ২২০০ অবৈধ অভিবাসী গ্রেপ্তার

0
43
saudi-Police-raid
সৌদি সরকারের ধরপাকড় অভিযানে গ্রেপ্তারকৃত তে অবৈধ অভিবাসী শ্রমিকদের একাংশ- ছবি আরব নিউজ
saudi-Police-raid
সৌদি সরকারের ধরপাকড় অভিযানে গ্রেপ্তারকৃত তে অবৈধ অভিবাসী শ্রমিকদের একাংশ- ছবি আরব নিউজ

আবাসন ও শ্রম আইন লঙ্ঘনের দায়ে প্রায় ২ হাজার ২০০ অবৈধ অভিবাসী শ্রমিককে গ্রেপ্তার করেছে সৌদি পুলিশ।

কর্মকর্তারা জানিয়েছেন, মদিনা, হেইল ও বাহা এলাকায় চলতি মাসে অভিযান চালিয়ে এসব অভিবাসীকে গ্রেপ্তার করা হয়।

বুধবার সৌদি আরবের প্রভাবশালী পত্রিকা আরব নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, রমজান মাসে মদিনার বিভিন্ন বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে ৮৮৪ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তার হওয়া সবাই এশিয়া ও আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক।

সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, সৌদির অপরাধ তদন্ত বিভাগ, স্পেশাল ট্যাস্ক ফোর্স, ট্রাফিক বিভাগের সহযোগিতায় মদিনা পুলিশ এ অভিযান চালিয়েছে। অভিযানে নেতৃত্ব দিয়েছেন মদিনার আঞ্চলিক পুলিশের ডিরেক্টর মেজর. জেন. আব্দুলহাদি আল-শাহরানি।

এছাড়া গত তিন দিনে হেইলের নিরাপত্তাকর্মীরা ৩০৫ জনকে গ্রেপ্তার করেছে বলে জানিয়েছেন সেখানকার পুলিশের মুখপাত্র কর্নেল আব্দুল আজিজ আল-জিনাইদি।

তিনি বলেন, অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার জন্য তাদেরকে কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। শ্রম আইন লঙ্ঘনকারীদের ধরতে সরকার  চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানান তিনি।

বাহা পুলিশ জানিয়েছে, তারা এক হাজারেরও বেশি অবৈধ অভিবাসী শ্রমিককে গ্রেপ্তার করেছে।

প্রসঙ্গত, গত বছরের শেষের দিকে সে দেশে অবস্থানরত অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সময় বেঁধে দেয় সরকার। কিন্তু এ সময়ের মধ্যেও অনেকে বৈধ হতে পারেননি।  এরপর তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে হাজার হাজার অবৈধ অভিবাসীদের গ্রেপ্তার করে পুলিশ। পরবর্তীতে, চলতি বছরের শুরুর দিকে বৈধ হওয়ার সুযোগ দেয় সরকার।

এস রহমান/