চপের ৩ পদ

0
150
egg chaop
ডিমের চপ- ফাইল ছবি
egg chaop
ডিমের চপ- ফাইল ছবি

মজাদার যে কোন পদের চপ খেতে কে না পছন্দ করে। আর রমজানে চপ ছাড়া যেন ইফতারি জমেই না। তবে ব্যস্ত জীবনে সকলেই চান কম সময়ে ঝটপট মজাদার কিছু তৈরি করতে। কেবল মজার হলেই চলবে না, তা হতে হবে স্বাস্থ্যকরও!

এবার ঝটপট ৩ পদের চপ তৈরির কৌশল জানিয়ে দিচ্ছে অর্থসূচক:

ডিম চপ

উপকরণ: সেদ্ধ ডিম ৪টি, সেদ্ধ আলু ৩ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা কুচি ১ চা-চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, ডিম ২টি, জিরা গুঁড়া ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ আধা চা-চামচ, তেল ২ টেবিল-চামচ, তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী: গরম তেলে পেঁয়াজ, আদা বাদামি রং করে ভেজে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামিয়ে নিন। পরে তেল ঝরিয়ে সেদ্ধ আলুর সঙ্গে মাখিয়ে নিন। গোলমরিচ ও জিরা গুঁড়া একসঙ্গে মাখিয়ে ৮ ভাগ করে নিন। ডিম লম্বায় কেটে অর্ধেক করে আলুর মধ্যে অর্ধেক ডিম ভরে চপ ডিমের আকার করুন। ২টি ডিম ফেটিয়ে চপ ডিমে ডুবিয়ে ডুবোতেলে বাদামি রং করে ভাজুন। এবার টমেটো সস, তেঁতুলের চাটনি অথবা শসা দিয়ে পরিবেশন করুন।

pudina-potato
পুদিনা আলুর চপ- ফাইল ছবি

পুদিনা আলুচপ

উপকরণ: পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পুদিনা কুচি এক টেবিল চামচ, আলু ৩টি, বেসন পরিমাণমতো, তেল ও লবণ পরিমাণমতো।

প্রণালী: পেঁয়াজ ও মরিচ কুচি সামান্য তেলে ভেজে নিন। হলদে ভাব এলে কিছু পুদিনা কুচি দিয়ে দিন। পুদিনা কুঁচি বেশি না ভেজে চুলা নিভিয়ে ফেলুন। এবার আলু সিদ্ধ করে নিয়ে তাতে সামান্য লবন দিয়ে একসাথে মেখে নিন। পরে হাতে সামান্য তেল মেখে চপের আকার করুন। হয়ে গেল আলুর চপের মধ্যাংশ! এবার বেসনের কাই করে নিন। কড়াইয়ে তেল গরম করে আলুর চপ গুলো বেসনে ডুবিয়ে তেলে ভাজতে থাকুন। ব্যস, হয়ে গেল পুদিনা আলুর চপ।

ভেজিটেবল ব্রেড চপ

উপকরণ: পাউরুটি ৮ পিস, বেকিং পাউডার ১ চা চামুচ, বেসন ৩ টেবিল চামুচ, মটরশুঁটি, গাজর কুচি, বাঁধা কপি কুচি, মটরশুটি, সিদ্ধ আলু ছোট টুকরা, আদা মিহি কুচি, পেঁয়াজ মিহি কুচি, কাঁচা মরিচ কুচি, গোল মরিচ গুঁড়া হাফ চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো।

vegetable choap
ভেজিটেবল ব্রেড চপ- ফাইল ছবি

প্রণালী: প্রথমে পাউরুটির পিস গুলোকে পানিতে ভিজিয়ে নরম করে পানি ঝরিয়ে চিপে নিন। একদম ভর্তার মত হবে। এবার সবজি কুচি, আলু টুকরা, পেঁয়াজ, আদা, কাঁচা মরিচ, ধনিয়া পাতা কুচি, বেকিং পাউডার, গরম মশলা গুঁড়ো, গোল মরিচ গুঁড়ো আর লবণ দিয়ে সবগুলো একসাথে মাখিয়ে নিন। এবার চপের আকার করে এগুলো প্যানের তেলে লাল লাল করে ভেজে নিন। শুধু ইফতার নয়, বরং চায়ের আসরেও দারুন জমে এই চপ।

এএসএ/