খুলনায় অনশনে পাটকল শ্রমিকরা

0
37
jute mill
খুলনায় পাটকল শ্রমিকদের প্রতীকী অনশন
jute mill
খুলনায় পাটকল শ্রমিকদের প্রতীকী অনশন। ছবি- শিউলী রহমান

খুলনায় ৯ দফা দাবিতে প্রতীকী অনশন শুরু করেছেন রাষ্টায়ত্ব পাটকলগুলোর শ্রমিকরা।

বুধবার সকাল ১০টায় খালিশপুরের ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর ও দৌলতপুর জুট মিল, দিঘলিয়ার ষ্টার, আটরা শিল্পা এলাকার আলীম ও ইষ্টার্ণ, নওয়াপাড়া শিল্প এলাকার জেজেআই ও কার্পেটিং জুট মিলের প্রশাসনিক কার্যালয়ের সামনে প্রায় ৫০ হাজার শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা এ অনশন পালন করছেন।

বাংলাদেশ জুট মিল করপোরেশনকে (বিজেএমসি) হোল্ডিং কোম্পানিতে হস্তান্তরের সিদ্ধান্ত বাতিলসহ ৯ দফা দাবিতে বাংলাদেশ রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ, নন-সিবিএ সমন্বয় পরিষদ খুলনা-যশোর আঞ্চলিক কমিটির উদ্যোগে এ অনশন পালিত হচ্ছে। অনশন চলবে দুপুর ২টা পর্যন্ত।

প্লাটিনাম জুট মিলের সিবিএ সভাপতি শাহানা শারমিন বলেন, সকাল ১০টা থেকে স্ব স্ব মিলের প্রশাসনিক কার্যালয়ের সামনে শুরু হওয়া প্রতীকী অনশন কর্মসূচী চলবে দুপুর ২টা পর্যন্ত।

তার দাবি, এ অনশনে প্রায় ৫০ হাজার শ্রমিক, কর্মচারী ও কর্মকর্তা অংশ নিয়েছেন।

অনশন চলাকালে পৃথক পৃথকভাবে শ্রমিক সমাবেশের আয়োজন করে শ্রমিক নেতারা।

তারা বলেন, বিজেএমসিকে হোল্ডিং ও এর অধীনস্থ মিলগুলোকে সাবসিডারী কোম্পানিতে রূপান্তর করা হলে প্রায় দুই লাখ শ্রমিক-কর্মচারী, কর্মকর্তা বেকার হয়ে পড়বে। পাটকল নির্ভর হাজার হাজার প্রতিষ্ঠান ধ্বংস হয়ে যাবে।

তারা আরও বলেন, মিলগুলোতে লোকসানের যে অজুহাত দেওয়া হচ্ছে তা সঠিক নয়, কোটি কোটি টাকার পণ্য এসব মিলে মজুদ থাকলেও সরকার তা বিক্রিতে কোন পদক্ষেপ নিচ্ছে না। এমনকি অভ্যন্তরীণ বাজার সৃষ্টিরও তৎপরতা নেই।

এএসএ/