বিয়ের ৩৫ বছর পর গণআদালতে বিচ্ছেদ

0
77
Falling-out-of-love
ভেঙ্গে গিয়েছে ভালবাসা (ছবিটি প্রতিকী)
Falling-out-of-love
ভেঙ্গে গিয়েছে ভালবাসা (ছবিটি প্রতিকী)
গণআদালতের রায়ে বিয়ের ৩৫ বছর পর বিচ্ছেদ ঘটতে যাচ্ছে এক সৌদি দম্পতির। শৈশবে একই নারীর দুধ পান করার অভিযোগে তাদের বিরুদ্ধে এ রায় দেওয়া হয়। বর্তমানে তাদের ঘরে আট সন্তান রয়েছে। তবে রায়ে ক্ষুদ্ধ ওই দম্পতি। স্থানীয় গণমাধ্যম এ খবর জানায়। খবর আরব নিউজের।
৮০ বছর বয়সী এক ইয়েমেনি বৃদ্ধা নাজরানের এক গণআদালতে অভিযোগ করেন, একই নারীর দুধ পান করায় ইসলামি দৃষ্টিতে স্বামী-স্ত্রী হিসেবে ওই নর-নারী সহাবস্থান করতে পারে না। বিষয়টি নিয়ে বেশ কয়েকজন আলেমের মধ্যে বাক-বিতণ্ডার পর রায়ে বলা হয়েছে, ওই নারীর দেওয়া প্রদত্ত সাক্ষ্য-প্রমাণের পরিপ্রেক্ষিতে এই বিয়ে আর বৈধ হতে পারে না।
এ বিষয়ে বিভিন্ন স্কুলের বিখ্যাত আলেমদের অনুসারীরা পৃথকভাবে তা ব্যাখ্যা করেন। তারা এর পক্ষে-বিপক্ষে নানা দৃষ্টিভঙ্গি ও যুক্তিতর্ক তুলে ধরেন।
তবে ঘটনার শিকার ওই ব্যক্তি ক্ষিপ্ত হয়ে বলেন, ঘটনা সত্য প্রমাণিত হলেও তাদেরকে নীতিগতভাবে একসাথে থাকতে দেওয়া উচিত।
ওই ব্যক্তি আরো দাবি করেন, যেহেতু তিনি ও তার স্ত্রী কেউই জানত না জন্মের পর তারা দু’জনই একই নারীর দুধ পান করেছেন, তাই তারা এখনও একসাথে থেকে তাদের সন্তানদেরকে দেখভাল করা অধিকার রয়েছে।
গত মাসেও একই কারণে সৌদি আরবের  আল রাসের এক আদালত এক দম্পতিকে আলাদা থাকার পক্ষে রায় দেন। ওই দম্পতির ঘরেও সাত সন্তান রয়েছে।