লড়াই আজ দুই কোচেরও

0
52
joachim loo & scolari
লো ও স্কলারি

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বের সবচেয়ে বড় আসর ২০তম ফিফা বিশ্বকাপ ফুটবল টুর্ণামেন্টের প্রথম সেমিফাইনাল আজ মঙ্গলবার। মুখোমুখি হচ্ছে স্বাগতিক ব্রাজিল ও দুরন্ত জার্মানি। লড়াইটা দুই কোচেরও। দুজনের সামনেই সুযোগ ইতিহাস গড়ার। ব্রাজিলকে ৬ষ্ঠবারের মতো শিরোপা এনে দিতে চান স্কলারি। অন্যদিকে ইউরোপের বাইরেও চ্যাম্পিয়ন হতে চায় জার্মানি।

joachim loo & scolari
লো ও স্কলারি

জোয়াকিম লো গত আট বছর ধরে জার্মানিকে তুলে ধরেছেন বিশ্বের অন্যতম সেরা একটি দল হিসেবে। ২০০৬ সালে ক্লিন্সম্যানের কাছ থেকে দায়িত্ব নেওয়ার পর ২০০৮ এবং ২০১২ ইউরোর সেমিফাইনাল খেলেছে লোর দল। ২০০৮ ইউরোর ফাইনালে হেরেছিল স্পেনের কাছে। ২০১২ ইউরোর সেমিফাইনালে হেরেছিল ইতালির কাছে। ২০১০ দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপে খেলতে গিয়েছিল লোর জার্মানি। দ্বিতীয় রাউন্ডে ইংল্যান্ড এবং কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার মতো শক্তিশালী দলকে হারিয়েস্পেনের কাছে১-০ গোলে হেরে সেমিফাইনালে বিদায় নিতে হয়েছিল জার্মানিকে।লোর তত্ত্বাবধানে জার্মানি১১০ ম্যাচ খেলে জয় পেয়েছে ৭৫টি।

কোচ হিসেবে ক্যারিয়ারে সম্ভবত সবচেয়ে বড় পরীক্ষাটিই দিতে যাচ্ছেন লো। লোর সামনে এবারের সেমিফাইনালটি বিশাল একটি চ্যালেঞ্জের নাম। চ্যালেঞ্জটা নিতে প্রস্তুতও তিনি। বললেন, ‘ফুটবলের দেশে স্বাগতিকদের বিপক্ষে সেমিফাইনাল খেলার চেয়ে সুন্দর আর কী হতে পারে!’

স্কলারি চান বিশ্বকাপ ট্রফিতে ষষ্ঠবারের মতো ব্রাজিলিয়ানদের হাত রাখার সুযোগ করে দিতে।

‘ফেলিপাও’ কিংবা ‘বিগ ফিল’ স্কলারি ২০০২ সালে ব্রাজিলকে পঞ্চমবারের মতো বিশ্বকাপ শিরোপা উপহার দিয়েছিলেন। এবার স্বপ্ন, ১৩ জুলাই ঐতিহাসিক মারাকানায় তার দল ফাইনাল খেলবে এবং শিরোপা জিতবে। স্কলারির স্বপ্ন সত্যি হলে, ভিত্তোরিও পোজ্জোর (১৯৩৪, ১৯৩৮) পর তিনি হবেন দ্বিতীয় কোচ, যিনি নিজ দেশের হয়ে দু’বার বিশ্বকাপ শিরোপা জয় করতে পারবেন।

কোচ হিসেবে বিশ্ব চষে বেড়িয়েছেন স্কলারি। কুয়েত, জাপান, উজবেকিস্তানের কোচ হিসেবে দায়িত্ব পালন করার পর আসেন ব্রাজিলে। তবে এসব দেশে খুব বেশি সফল ছিলেন না তিনি। ইংলিশ প্রিমিয়ার লিগ চেলসির কোচ হিসেবেও সাত মাস দায়িত্ব পালন করার পর বরখাস্ত হন। তবে কোপা লিবারতো দেরেস, গ্র্যামিও অব পোর্তো আলেগ্রি এবং পালমাইরেস জয়ের পর ব্রাজিলের কোচ হয়ে বিশ্বকাপ জয়। এরপর ২০০৪ ইউরোয় পর্তুগালকে ফাইনালে ও ২০০৬ বিশ্বকাপে রোনালদোদের সেমিফাইনালে তোলেন স্কলারি।

ইউএম/