‘ঈদের আগেই নৌ আইন বাস্তবায়ন জরুরি’

0
36
mizanur rahman
ড. মিজানুর রহমান: ফাইল ছবি
নৌ-দুর্ঘটনা বন্ধ করতে রমজান ঈদের আগেই নৌ আইন বাস্তবায়ন করতে রাষ্ট্রকে বাধ্য করতে হবে বলে জানিয়েছেন জাতীয় মানবধিকার কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান। নৌ-দুর্ঘটনা রোধে জনগণকে সচেতন করতে প্রয়োজনীয় উদ্যেগ নেওয়া দরকার বলেও মত দেন তিনি।

Mizanur Rahman River
জাতীয় প্রেসক্লাবের ভিআইপির লাউঞ্জে ‘দুর্ঘটনামুক্ত নৌ-পথ আইনের কঠোর প্রয়োগ: আমাদের প্রস্তাবনা’ শীর্ষক সেমিনার। ছবি: অর্থসূচক

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপির লাউঞ্জে এমভি নাসরিন লঞ্চ দুর্ঘটনার ১১ বছর স্মরণে ‘দুর্ঘটনামুক্ত নৌ-পথ আইনের কঠোর প্রয়োগ: আমাদের প্রস্তাবনা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

প্রধান অতিথির বক্তব্য মিজানুর রহমান বলেন, দুর্ঘটনা প্রতিরোধে আইন বাস্তবায়ন না হলে এমন ঘটনা ঘটতেই থাকবে। এক সপ্তাহের মধ্যে মানবাধিকার কমিশনের পক্ষ থেকে ঈদে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে নৌ-মন্ত্রণালয়ে লিখিত দাবি জানাবো।

দরিদ্র মানুষেরাই নৌ-পথে চলাচল করে জানিয়ে তিনি বরেন, ধনীরা তো নৌ-পথে যাতায়াত করে না। তাই রাষ্ট্র ও ধনী ব্যক্তিরা দরিদ্র মানুষের কথা ভাবে না। সেজন্যই দুর্ঘটনা ঘটে। সাধারণ মানুষের জীবন যায়।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেছেন, বাংলাদেশে দরিদ্র মানেই অদৃশ্য। যে দরিদ্র মানুষ এই দেশ স্বাধীন করেছে, সে দরিদ্র মানুষের মৃত্যুতে রাষ্ট্র ও রাজনীতিবিদের কোনো মাথা ব্যাথা নেই। তারা দরিদ্র মানুষের অস্থিত্ব সহ্য করতে পারেন না।

বাংলাদেশের নৌ-পথ সংকুচিত হয়ে যাচ্ছে উল্লেখ করে মিজানুর রহমান বলেন, নিজেদের কারণেই আমরা ধ্বংস হচ্ছি। আমরা সবকিছু খেয়ে ফেলছি। আমরা চাই আর চাই। এইভাবে চললে আমরা বঙ্গপোসাগরও খেয়ে ফেলবো।

তিনি বলেন, যাত্রীদের নিরাপদ ভ্রমনের দায়িত্ব রাষ্ট্রের। অবহেলার কারণে কারো মৃত্যু হলে তার দায়িত্ব রাষ্ট্রের। এই জন্য বাধা হচ্ছে আইনের অনুপস্থিতি। জনসচেতনতা সৃষ্টি করতে হবে।

রাজনীতির দুর্বিত্তায়নে অর্থনীতি ও প্রশাসন ভেঙ্গে পড়ছে অভিযোগ করে তিনি বলেন, বাংলাদেশের আইন টাকার কাছে বন্দি। এ থেকে মুক্তি করতে না পারলে কিছুই প্রতিষ্ঠা করা যাবে না।

বিচার বিভাগের সমালোচনা করে মিজানুর রহমান বলেন, বিচার বিভাগ নিজেরা নিজেদের বন্দি করে রেখেছে। এখান থেকে বেরিয়ে আসতে হবে। অন্যথায় বিশৃঙ্খলা রোধ করা কঠিন হবে।

সড়ক ও নৌ-পথে শ্রমিক দলের আহ্বায়ক আশিক কুমার দেবের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য সচিব আমিনুর রসুল, সিপিবি নেতা রুহীন হোসেন প্রিন্স, প্রকৌশলি ম. এনামুল হক প্রমুখ।

জেইউ/এমই/