‘মন্ত্রণালয়ের ব্যর্থতার দায় শিক্ষার্থীরা কেন নেবে?’

0
51
EXam Question
বিরতিহীন পাবলিক পরীক্ষার সিদ্ধান্তের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন।

প্রশ্নপত্র ফাঁস রোধে বিরতিহীন পাবলিক পরীক্ষার সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ২০১৫ সালের এইচএসসি পরীক্ষার্থীরা মঙ্গলবার সকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে মানববন্ধনে অংশ নেয়।

EXam Question
বিরতিহীন পাবলিক পরীক্ষার সিদ্ধান্তের প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, বিরতিহীন পরীক্ষা নিয়ে কখনো প্রশ্ন ফাঁস বন্ধ করা যাবে না। বিরতিহীন পাবলিক পরীক্ষা শিক্ষার্থীদের মধ্যে মানসিক চাপ সৃষ্টি হবে। এটি শিক্ষার্থীদের জন্য সমস্যা।

তারা বলেন, ইন্টারনেটের মাধ্যমে প্রশ্ন ছড়িয়ে পড়ছে, তাই এর জন্য একদিনই যথেষ্ট। এটি বন্ধে অন্য কোনো পদক্ষেপ নিতে হবে।

এসময় শিক্ষক-শিক্ষার্থীরা পিএসসি ও জেএসসি পরীক্ষায় নূন্যতম একদিন এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষায় নূন্যতম ৩/৪ দিন বিরতি দেওয়ার দাবি জানান।

একই দাবিতে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি দেওয়া হবে বলেও জানান তারা।

প্রশ্ন ফাঁস রোধে শিক্ষা মন্ত্রণালয়ের ব্যর্থতার দায়ভার শিক্ষার্থীরা কেন নেবে? প্রশ্ন ফাঁস কেন বন্ধ করা যাচ্ছে না? এমন কিছু ফেস্টুন হাতে নিয়ে শিক্ষার্থীরা মানববন্ধনে অংশ নেয়।

এছাড়া শিক্ষামন্ত্রীর সিদ্ধান্তের প্রতিবাদে এবং ওই ঘোষণা প্রত্যাহার ও প্রশ্নপত্র ফাসের সাথে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবিতে মানববন্ধন করেছে ব্রাহ্মণবাড়িয়ার ছাত্র সমাজ।

মঙ্গলবার সকালে বি.বাড়িয়া শহরের নিয়াজ মুহাম্মদ উচ্চ বিদ্যালয়ের সামনে মানববন্ধনে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, এইচএসসি প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন বিষয়ে গত বুধবার সচিবালয়ে আায়োজিত সংবাদ সম্মেলনে বিরতিহীন পাবলিক পরীক্ষা নেওয়ার ঘোষণা দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

এমএস/এমই/