উভয় বাজারে বেড়েছে লেনদেন

0
35
DSE-CSE
ডিএসই ও সিএসই’র লোগো

দেশের উভয় বাজারে মঙ্গলবার লেনদেন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকে কিছুটা অবনতি থাকলেও অন্য দুই সূচকে উন্নতি ঘটেছে। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেনে উন্নতি হয়েছে এই দিন।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ঢাকা স্টক এক্সচেঞ্জে মঙ্গলবার ২৭ কোটি ২৭ লাখ টাকার লেনদেন বেড়েছে। এই দিন লেনদেন হয়েছে ২১৮ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার। মোট লেনদেন হয় ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১০৫টির, কমেছে ১৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

শুধু ডিএসইএক্স বা প্রধান সূচক কমেছে দশমিক ২৪ পয়েন্ট। এই সূচক অবস্থান করছে ৪ হাজার ৩৭৬ পয়েন্টে। আর ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ৯৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬০৬ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- ফার কেমিক্যাল, গ্রামীণফোন, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, বেক্সিমকো, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মা, অ্যাপোলো ইস্পাত কমপ্লেক্স লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস কোম্পানি লিমিটেড, পেনিনসুলা টিচাগং এবং মেঘনা পেট্রোলিয়াম।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩ কোটি ৮২ লাখ টাকার লেনদেন বেড়েছে। এই দিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ৩০ লাখ টাকার শেয়ার। সিএসই সার্বিক সূচক ২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ৪৮৪ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫২টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

অর্থসূচক/এমআরবি/