গাজায় ব্যাপক অভিযান চালাচ্ছে ইসরায়েল

0
130
israeli military
গাজা সীমান্তের কাছে মোতায়েন ইসরায়েলি সৈন্য
israeli military
গাজা সীমান্তের কাছে মোতায়েন ইসরায়েলি সৈন্য

হামাস নিয়ন্ত্রিত গাজা উপত্যকায় মঙ্গলবার ব্যাপক অভিযান চালিয়েছে ইসরায়েল। তারা জল,স্থল ও আকাশপথে গাজার কমপক্ষে ৫০ টি স্থান টার্গেট করে অভিযান চালিয়েছে। ইসরায়েলের ওপর চালানো রকেট হামলা বন্ধ করতে এই অভিযান চালানো হচ্ছে বলে দেশটির সেনাবাহিনী জানায়। খবর বিবিসি, এপি’র।
এই হামলায় নারী ও শিশুসহ কমপক্ষে ১৫ জন ফিলিস্তিনি আহত হয়েছে বলে জানা গেছে।
ইসরায়েলের সেনাবাহিনী জানায়, তাদের ওপর রকেট হামলা চালানো বন্ধ করতে হামাসকে লক্ষ্য করে ‘অপারেশন প্রটেক্টিভ এডজ’ নামক এই অভিযান চালানো হচ্ছে।
এদিকে হামাস অভিযোগ করছে, ইসরায়েল হামলা চালিয়ে তাদের পাঁচজন যোদ্ধাকে হত্যা করেছে। এর জবাবেই  রকেট হামলা চালাচ্ছে বলে তারা দাবি করছে।
তবে ইসরায়েল এই অভিযোগ অস্বীকার করছে। তারা বলছে, গাজা থেকে চালানো রকেট হামলা বন্ধ করতে তারা এখন বিমান থেকে ব্যাপক হামলা চালানো শুরু করেছে।
ইসরায়েল বলছে, এই অভিযান আরো দীর্ঘায়ূ হবে এবং ১৫০০ রিজার্ভ সৈন্যকে জরুরি তলব করা হয়েছে। গাজা সীমান্তের কাছে আরো সৈন্য মোতায়েন করা হবে বলে সেনাবাহিনী জানিয়েছ।
ইসরায়েলের সেনাবাহিনী বলছে, সাম্প্রতিক সময়ে তাদের ওপর প্রায় ৩শ’ রকেট ও মর্টার হামলা চালানো হয়েছে। এর জবাবে ইসরায়েল ডজন ডজন বিমান হামলা চালিয়েছে। এতে সোমবার নয়জন ফিলিস্তিনি জঙ্গি নিহত হয়েছে। তারা বলছে, হামাস রকেট হামলা বন্ধ করলেই কেবল তারা বড় ধরনের অভিযান চালানো বন্ধ করবে।
সম্প্রতি পারস্পরিক হামলায় তিনজন ইসরায়েলি ও একজন ফিলিস্তিনি নিহত হওয়ার পর দেশ দু’টির মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়ে।