ইরাক থেকে ফিরেছেন আরও ৫১ বাংলাদেশি

0
73
iraq
ইরাকের সংঘর্ষে বিপাকে বাংলাদেশি অভিবাসীরা- ছবি সংগৃহীত
iraq
ইরাকের সংঘর্ষে বিপাকে বাংলাদেশি অভিবাসীরা- ছবি সংগৃহীত

সংঘাতময় ইরাক থেকে দেশে ফিরেছেন আরও ৫১ বাংলাদেশি। মঙ্গলবার সকালে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান তারা।

এসব বাংলাদেশি ইরাকের বাগদাদে দক্ষিণ কোরিয়ার হানোয়া কোম্পানিতে কাজ করতেন। ব্যক্তিগত খরচেই দেশে আসার কথা জানিয়েছেন তারা।

এদিকে ব্যক্তিগতভাবে দেশে ফেরত আসায় তাদের সম্পর্কে বিস্তারিত না জানার কথা জানিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সূত্র।

ইরাক থেকে দেশে ফেরা এসব শ্রমিক বিমানবন্দরে সাংবাদিকদের জানান, ইরাকের বর্তমান পরিস্থিতিতিতে বাংলাদেশিরা খুবই ভীতিকর অবস্থায় আছে। অনেক সময় ইরাকি পুলিশ ও নিরাপত্তা বাহিনীর হাতে তাদের নির্যাতনের শিকার হতে হয়েছে।

শ্রমিকরা জানান, তারা সুন্নী বিদ্রোহীদের দ্বারা নয় বরং ইরাকের নিরাপত্তা বাহিনী ও শিয়াদের দ্বারা নির্যাতনের শিকার হতেন। সুন্নী পরিচয় পেলেই পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা তাদের নির্যাতন করতো। তাদের ওপর বন্দুকের নল ঠেকিয়ে গুলি করার হুমকি দেওয়া হতো। এমনকি দাড়িও কেটে নেওয়া হতো। উদ্ভূত পরিস্থিতিতে নিজ খরচে দেশে ফিরতে বাধ্য হয়েছেন।

এ সময় তারা ক্ষোভ জানিয়ে বলেন, ইরাকে বাংলাদেশিরা চরম নিরাপত্তাহীনতায় ভুগলেও বাংলাদেশ দূতাবাস থেকে তারা কোনো সাহায্য ও সহযোগিতা পাচ্ছে না। দূতাবাসে যোগাযোগ করে অনেক ক্ষেত্রে কাউকে পাওয়া যায়নি বলেও অভিযোগ করেছেন তারা।

এর আগে গত ১ জুলায় একই কোম্পানিতে কর্মরত ২৭ বাংলাদেশি দেশে ফিরে আসেন।

এইউ নয়ন