সুহৃদে ৪৪ গুণ আবেদন, লটারির ড্র বৃহস্পতিবার

0
61
Shurid Group
সুহৃদ গ্রুপ লোগো
Shurid Group
সুহৃদ গ্রুপ লোগো

বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বরাদ্দ দিতে আগামি ১০ জুলাই, বৃহস্পতিবার আইপিও লটারির ড্র অনুষ্ঠিত হবে সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। ঐ দিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর রমনায় অবস্থিত ইঞ্জিনিয়াস ইনস্টিটিউশন অব বাংলাদেশ মিলনায়তনে অনুষ্ঠিত হবে লটারির ড্র। এদিকে কোম্পানি জানিয়েছে আইপিওতে মোট ৪৩ দশমিক ৮০ শতাংশ আবেদন জমা পড়েছে। সিএসই এবং কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

এর মধ্যে প্রবাসী বিনিয়োগকারীদের ২৫ কোটি ৩৫ লাখ ৭৫ হাজার টাকার আবেদন জমা পড়েছে। আর স্থানীয় বিনিয়োগকারীদের কাছ থেকে মোট ৫৮৭ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকার আবেদন জমা পড়েছে। এর মধ্যে সাধারণ বিনিয়োগকারীদের আবেদন রয়েছে ৪২০ কোটি ৭৮ লাখ ২০ হাজার। ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের ৫৬ কোটি ৭২ লাখ ৪০ হাজার। এছাড়া মিউচ্যুয়াল ফান্ডের আবেদন রয়েছে ১১০ কোটি ৩৫ লাখ। অর্থাৎ এ পর্যন্ত মোট ৬১৩ কোটি ২১ লাখ ৩৫ হাজার টাকার আবেদন জমা পড়েছে। যা কোম্পানির চাহিদার ৪৩ দশমিক ৮০ গুণ। কোম্পানিটি পুঁজিবাজার থেকে মোট ১৪ কোটি টাকা সংগ্রহ করবে।

এই কোম্পানির আইপিওর আবেদন গ্রহণ করা হয় ৮ জুন থেকে ১২ জুন পর্যন্ত। আর প্রবাসী বাংলাদেশীদের আবেদন নেওয়া হয় ২১ জুন পর্যন্ত।

এর আগে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫১৪তম সভায় সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের আইপিওর অনুমোদন দেয়া হয়।

আইপিওতে কোনো প্রিমিয়াম নেই। অভিহিত মূল্যেই শেয়ার ইস্যু করবে কোম্পানি। অর্থাৎ প্রতি শেয়ারের দাম হবে ১০ টাকা। আর ৫০০ শেয়ার নিয়ে হবে এর মার্কেট লট। একজন আবেদনকারীকে একটি লটের জন্য ৫ হাজার টাকা জমা দিতে হবে।

সুহৃদ ইন্ডাস্ট্রিজ আইপিওতে ১ কোটি ৪০ লাখ শেয়ার ইস্যু করবে। আর এর মাধ্যমে সংগ্রহ করবে ১৪ কোটি টাকা।

সর্বশেষ আর্থিক হিসেব অনুযায়ী এ কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএস হয়েছে ১ টাকা ১০ পয়সা। আর এবং প্রতি শেয়ারের সম্পদ মূল্য বা এনএভি ১৪ টাকা ১১ পয়সা।

রাষ্ট্রায়াত্ব বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্ব পালন করছে।

অর্থসূচক/এমআরবি/