ভৈরবে খাল ভরাটের প্রতিবাদ

0
67
Bhairab.Akkas
ভৈরবে খাল ভরাটের প্রতিবাদে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন সাবেক পৌর মেয়র এড.ফখরুল আলম আক্কাছ। ছবি- মোস্তাফিজার রহমান আমিন
Bhairab.Akkas
ভৈরবে খাল ভরাটের প্রতিবাদে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন সাবেক পৌর মেয়র এড.ফখরুল আলম আক্কাছ। ছবি- মোস্তাফিজার রহমান আমিন

ভৈরবে মেঘনা নদীর সাথে সংযোগ রক্ষাকারী খালটি বালি দিয়ে ভরাটের প্রতিবাদ জানিয়েছে এলাকাবাসী।

প্রতিবাদ জানাতে সোমবার পৌরসভার ২ বারের সাবেক পৌর মেয়র এড. ফখরুল আলম আক্কাছের নেতৃত্বে সংবাদ সম্মেলন করে তারা।

ভৈরব প্রেসক্লাব মিলানায়তনে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে জাতীয় ও স্থানীয় বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, পৌর এলাকার চন্ডিবের ও পলতাকান্দা দিয়ে প্রবাহিত পুরাতন ফেরিঘাট এলাকার মেঘনা নদীর মোহনায় বালি দিয়ে ভরাট করে নিচ্ছে একটি প্রভাবশালী মহল।

এতে করে এসব অঞ্চলের মানুষ জলাবদ্ধতাসহ বহুমুখি নাগরিক প্রতিবন্ধকতার শিকার হবেন বলে আশংকা করছেন।

তাই ব্যক্তি স্বার্থে অন্যায়ভাবে খালসহ সরকারী খাসভূমি দখল করে ভরাটের প্রতিবাদ জানিয়ে দ্রুত পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট প্রশাসনের কাছে দাবি জানিয়েছেন তারা।

সংবাদ সম্মেলনে জনাব আক্কাছ বলেন, বিগত কয়েক বছর ধরে যে হারে ভৈরবের খাল-বিলসহ নীচুভূমি ভরাট করা হচ্ছে, তাতে অদূর ভবিষ্যতে এটি এক ভয়াবহ জলাবদ্ধতার নগরীতে পরিণত হবে। ভেঙ্গে পড়বে এলাকার পয়:নিষ্কাশন ব্যবস্থা।

তিনি আরও বলেন, প্রবাহমান নদ-নদীসহ খালের গতিরোধ ভরাট বাংলাদেশের কোনো আইনেই সমর্থনযোগ্য নয়। জনস্বার্থ লঙ্ঘনের অভিযোগে ওই স্বার্থবাদী মহলটির শাস্তিসহ খাল ভরাট অবিলম্বে বন্ধেরও দাবি জানান তিনি।

জলপ্রবাহের গতিরোধ করার প্রতিবাদে এলাকাবাসীর পক্ষে স্থানীয় ঠিকাদার ব্যবসায়ী ইমতিয়াজ কাজল গত ৩ জুলাই কিশোরগঞ্জ আদালতে একটি মামলা দায়ের করেছেন।

এএসএ/