শেষ দিনের অবরোধ চলছে

0
78

Oborodh_strikeবিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের ৮৩ ঘণ্টা অবরোধের শেষ দিন আজ মঙ্গলবার। গত শনিবার ভোর ছয়টা থেকে শুরু হওয়া এই অবরোধ কর্মসূচি চলবে বিকেল পাঁচটা পর্যন্ত। টানা এই অবরোধের কারণে সারাদেশে বিরোধী দলীয় জোট ব্যাপক ভাংচুর, অগ্নিসংযোগ এবং বিস্ফোরণের ঘটনা ঘটিয়েছে। এটি নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে  ১৮ দলের পঞ্চম দফা অবরোধ কর্মসূচি।

অবরোধের শেষ দিন আজ সাতক্ষীরায় পুলিশের গুলিতে হাফিজুল ইসলাম নামে এক জামায়াত কর্মী নিহত হয়েছে। স্থানীয়রা জানায়, অবরোধের শেষ দিন সাতক্ষীরা-যশোর সড়কের ঝাউডাঙ্গা নামক স্থানে জামায়াত-শিবিরের কর্মীরা গাছের গুড়ি ফেলে সড়ক অবরোধ করে। খবর পেয়ে সাতক্ষীরা সহকারী পুলিশ সুপার মনিরুল ইসলাম ঘটনাস্থলে যান। অবরোধকারীরা পুলিশকে প্রতিরোধ করতে আসলে পুলিশ গুলি করে। গুলিতে হাফিজুল ইসলাম নামের এই জামায়াত-শিবির কর্মী ঘটনাস্থলেই নিহত হয়। এই ঘটনার পর এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

তবে গত তিন দিনের মতো আজও রাজধানীতে প্রচুর রিকশা, অটোরিকশা, গণপরিবহণ ও গাড়ি চলাচল করছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা ঠেকাতে রাজধানীর বিভিন্ন স্থানে ব্যাপক সংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের মোতায়েন করা হয়েছে।

এর আগে চার দফা অবরোধ করেছে ১৮ দলীয় জোট। প্রথম দফায় ২৬ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ৭১ ঘণ্টা, এরপর ৩০ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত ১৩১ ঘণ্টা, তৃতীয় দফায় ৭ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত ১৪৪ ঘণ্টা এবং সর্বশেষ ১৭ থেকে ১৯ ডিসেম্বর পর্যন্ত ৭২ ঘণ্টার অবরোধ ডাকা হয়।

কেএফ