চমক জাগানিয়া জয়ে জায়েদা খাতুন হলেন গাজীপুরের মেয়র

বেশ বড় রকমের চমক দেখিয়ে গাজীপুর সিটি করপোরেশনের নির্বাচনে মেয়র নির্বাচিত হয়েছেন রাজনীতির অঙ্গনের বাইরে থাকা আসা এক সাধারণ গৃহবধু জায়েদা খাতুন। নির্বাচনে ডাকসাইটে আওয়ামীলীগ নেতা আজমত উল্লা খানকে বিশাল ব্যবধানে পরাজিত করেছেন তিনি।

বেসরকারি ফলাফল অনুসারে, টেবিল ঘড়ি প্রতীকে স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন ২ লাখ ৩৮ হাজার ৯৩৪ ভোট পেয়েছেন। আর আজমত উল্লা খান পেয়েছেন ২ লাখ ২২ হাজার ৭৩৭  ভোট। দু’জনের প্রাপ্ত ভোটের ব্যবধান ১৬ হাজার ১৯৭।

শুক্রবার দিনগত রাতে গাজীপুর জেলা পরিষদের ভবনের বঙ্গতাজ মিলনায়তনে ‘ফলাফল সংগ্রহ ও পরিবেশন কেন্দ্র’ থেকে রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম এ ফল ঘোষণা করেন।

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, গাজীপুর সিটিতে মোট ভোটার ১১ লাখ ৭৯ হাজার ৪৭৬ জন। তাঁদের মধ্যে ৫ লাখ ৯২ হাজার ৭৬২ জন পুরুষ, ৫ লাখ ৮৬ হাজার ৬৯৬ জন নারী ও ১৮ জন হিজড়া। এই সিটিতে ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড আছে। মোট ভোটকেন্দ্র ৪৮০টি, মোট ভোটকক্ষ ৩ হাজার ৪৯৭টি।

বেসরকারিভাবে নির্বাচিত মেয়র জায়েদা খাতুন একই সিটি করপোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা। আগের মেয়াদে আওয়ামীলীগের হয়ে নির্বাচিত মেয়র জাহাঙ্গীর আলম এবারও দলের মনোনয়ন চেয়েছিলেন। তবে দল তার পরিবর্তে প্রবীণ নেতা ও টঙ্গী পৌরসভার সাবেক চেয়ারম্যান আজমত উল্লা খানকে মনোনয়ন দেয়। জাহাঙ্গীর আলম দলের সিদ্ধান্ত অমান্য করে নিজে প্রার্থী হন, একসঙ্গে তার মা জায়েদা খাতুনকেও প্রার্থী করেন। ঋণ খেলাপীর দায়ে জাহাঙ্গীর আলমের প্রার্থীতা বাতিল হয়ে গেলে তিনি মা জায়েদা খাতুনকে নিয়ে মাঠে নামেন। দলীয় সিদ্ধান্তের বাইরে যাওয়ায় আওয়ামীলীগ তাকে দলের সব ধরনের সদস্যপদ থেকে বাদ দেয়।

নির্বাচনের মেয়র প্রার্থীরা হলেন নৌকা প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী আজমত উল্লা খান, টেবিলঘড়ি প্রতীকে জায়েদা খাতুন (সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা), লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির প্রার্থী এম এম নিয়াজ উদ্দিন, হাতপাখা প্রতীকে ইসলামী আন্দোলন বাংলাদেশের গাজী আতাউর রহমান, গোলাপ ফুল প্রতীকে জাকের পার্টির মো. রাজু আহাম্মেদ, মাছ প্রতীকে গণফ্রন্টের প্রার্থী আতিকুল ইসলাম। এ ছাড়া স্বতন্ত্র থেকে মেয়র পদে ঘোড়া প্রতীকে মো. হারুন-অর-রশীদ ও হাতি প্রতীকে সরকার শাহনূর ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

তবে আজমত উল্লা খান ও জায়েদা খাতুন ছাড়া বাকী প্রার্থীদের কেউই তেমন উল্লেখযোগ্য ভোট পাননি। তাই প্রতিযোগিতার ধারে কাছেও নেই তারা।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.