বিসিসিসিআই-ইআরএফ পুরস্কারের জন্য রিপোর্ট আহ্বান

বাংলাদেশ ও চীনের মধ্যকার দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগবিষয়ক প্রতিবেদনের জন্য পুরস্কার দেওয়া হবে। ‘বিসিসিসিআই-ইআরএফ রিপোর্টিং অ্যাওয়ার্ড’ নামের এ পুরস্কার দেওয়া হবে পাঁচ ক্যাটাগরিতে। এজন্য সদস্যদের কাছ থেকে রিপোর্ট জমা দেয়ার আহ্বান জানিয়েছে অর্থনীতিবিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ)।

সোমবার (২২ মে) ইআরএফের সাধারণ সম্পাদক আবুল কাশেম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

অ্যাওয়ার্ডের বিষয়: বাংলাদেশ ও চীনের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক, বিজ্ঞান ও প্রযুক্তি (বাংলাদেশ ও চীনের মধ্যে প্রযুক্তি স্থানান্তরের সুযোগ এআই, চতুর্থ শিল্প বিপ্লব ইত্যাদি), চীনের উচ্চমানের উন্নয়ন ধারণা বা নীতি বাংলাদেশকে কীভাবে সাহায্য করেছে, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই), অন্যান্য (যেমন নীল-অর্থনীতি, পর্যটন, সংস্কৃতি, শিক্ষা, এবং আতিথেয়তা শিল্প ইত্যাদি)।

প্রতিটা ক্যাটাগরিতে ১ম, ২য় ও ৩য় পুরস্কারসহ মোট ১৫টি পুরস্কার থাকবে। পুরস্কার বিজয়ীরা ক্রেস্ট ও সার্টিফিকেট পাবেন। পাশাপাশি প্রতি ক্যাটাগরির ১ম পুরস্কার বিজয়ীরা ১ লাখ টাকা, দ্বিতীয় পুরস্কার বিজয়ীরা ৭৫ হাজার টাকা এবং তৃতীয় পুরস্কার বিজয়ীরা ৫০ হাজার টাকা করে পুরস্কার পাবেন।

মিডিয়া শিল্পের দুইজন শীর্ষ সাংবাদিক, দুইজন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বিসিসিআইয়ের একজন প্রতিনিধির সমন্বয়ে একটি জুরি বোর্ড প্রতিবেদনের মান ও বিষয়বস্তু বিচার করবে।

ইআরএফের সাধারণ সম্পাদক এবং বিসিসিসিআই এর সাধারণ সম্পাদক পুরস্কার কর্মসূচিতে নিজ নিজ প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করবেন।

জুরি বোর্ড নিম্নলিখিত মানদণ্ডের ভিত্তিতে প্রতিবেদনগুলো মূল্যায়ন করবে:

১) প্রতিবেদনগুলো অবশ্যই যথেষ্ট তথ্যপূর্ণ হতে হবে। ২)বিষয়ের সাথে প্রাসঙ্গিকতা আছে ৩)সঠিকতা ৪)সোর্সিং ৫)গল্প বলা ৬)উদ্ভাবন ৭)তদন্ত ৮)বিচক্ষণতার ক্ষমতা ৯)নতুনত্ব

শর্তাবলী:

  • সংবাদ প্রকাশ এবং জমা দেওয়ার তারিখ: ২৩ মে থেকে ৩১ আগস্ট পর্যন্ত।
  • প্রতিটি বিভাগে তিনটি পুরষ্কারের মধ্যে অন্তত একটি টেলিভিশন প্রতিবেদনের জন্য সংরক্ষিত থাকবে। অন্য দুটি সংবাদপত্র এবং অনলাইন মিডিয়া প্রতিবেদনের জন্য।
  • প্রতিটি বিভাগে রিপোর্টের অবস্থান নির্ধারণ করা হবে জুরি বোর্ডের দেওয়া নম্বরের উপর ভিত্তি করে। উদাহরণ স্বরূপ, যদি কোনো ক্যাটাগরির কোনো টিভি রিপোর্ট তার যোগ্যতার ভিত্তিতে ১ম, ২য় বা ৩য় স্থানের জন্য নির্বাচিত হয়, সেই ক্যাটাগরির ক্ষেত্রে কোনো কোটা সিস্টেম প্রযোজ্য হবে না। যদি কোনো টিভি রিপোর্ট কোনো বিভাগে মেধার ভিত্তিতে ১ম, ২য় বা ৩য় স্থান অর্জন করতে না পারে, তাহলে সর্বোচ্চ স্কোর করা টিভি রিপোর্টটি স্বয়ংক্রিয়ভাবে ৩য় অবস্থানের জন্য নির্বাচিত হবে।
  • যেকোন রিপোর্টের যেকোনো জবাব এবং সংশোধন অবশ্যই পুরস্কারের জন্য মূল রিপোর্টের সাথে জমা দিতে হবে।
  • প্রতিটি সদস্য প্রতিটি বিভাগে রিপোর্ট জমা দেওয়ার যোগ্য তবে তিনি একটির বেশি পুরস্কার পাবেন না।
  • জয়েন্ট বাই-লাইন রিপোর্ট পুরস্কারের জন্য যোগ্য নয়।
  • প্রিন্ট এবং অনলাইন মিডিয়া আউটলেটের প্রত্যেক অংশগ্রহণকারীকে মূল প্রতিবেদন সহ প্রতিটি প্রতিবেদনের সাতটি কপি জমা দিতে হবে।
  • মিডিয়া আউটলেট এবং রিপোর্টারের নাম শুধুমাত্র মূল কপিতে অনুমোদিত হবে যখন অন্য কপিগুলো শুধুমাত্র শিরোনাম এবং প্রতিবেদনের বিষয়বস্তু সহ জমা দিতে হবে। অন্য ছয়টি অনুলিপিতে প্রতিবেদক ও সংবাদপত্রের কোনো নাম অনুমতি নেই, এমনকি প্রতিবেদনের মূল অংশের ভিতরেও নেই। এই শর্তগুলোর কোনো লঙ্ঘন রিপোর্টের অযোগ্যতা হতে পারে।
  • টেলিভিশন রিপোর্টের সাত কপি পেন-ড্রাইভে জমা দিতে হবে। বিষয় লাইনে স্পষ্টভাবে উল্লেখ করা বিভাগগুলো সহ তাদের ইআরএফে ই-মেইল করা উচিত।
  • প্রতিবেদন সম্বলিত খামে বিভাগ এবং বিষয়ের নাম উল্লেখ করতে হবে এবং এটি আগামী ১ আগস্টের মধ্যে ইআরএফ অফিস, ৮৭, পুরানা পল্টন লাইন, ঢাকায় পৌঁছাতে হবে।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.