অগ্নিকান্ডে ব্যাংকের নিরাপত্তায় নতুন নির্দেশনা

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে অগ্নিকান্ডের ঘটনায় জীবন ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। এমন পরিস্থিতিতে দেশের সব ব্যাংকগুলোকে সরকারের নির্দিষ্ট আইন মানতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২২ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

এতে বলা হয়, বাংলাদেশে অগ্নিকান্ডের ঘটনা প্রতিরোধ এবং অগ্নিনির্বাপন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে সরকার অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩; অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ বিধিমালা, ২০১৪ এবং বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড, ২০২০ প্রবর্তন করা হয়েছে।

এতে আরও বলা হয়, সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে অগ্নিকান্ডের ঘটনায় জীবন ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি হচ্ছে। এমন পরিস্থিতিতে অগ্নিকান্ডের ঘটনা প্রতিরোধ এবং অগ্নিনির্বাপন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে উল্লিখিত আইন, বিধিমালা ও কোডের প্রযোজ্য নির্দেশনাগুলো যথাযথভাবে পরিপালনের জন্য ব্যাংকগুলোকে এই নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

নির্দেশনায় বলা হয়, অগ্নি দুর্ঘটনার ক্ষেত্রে স্বয়ংক্রিয় প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত যন্ত্রপাতি এবং মানুষের মাধ্যমে ব্যবহার করা যন্ত্রপাতিগুলো কার্যকারিতা পরীক্ষাসহ ভবন বা দালানে কর্মরত সকলের জন্য প্রয়োজন অনুযায়ী প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া নিয়মিত বিরতিতে অগ্নি নির্বাপণ সংক্রান্ত মহড়া আয়োজন করতে হবে।

ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো।

অর্থসূচক/এমএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.