২০ মে থেকে লায়লা শারমীনের একক চিত্র প্রদর্শনী শুরু

রাজধানীর ধানমন্ডি আলিয়ঁস ফ্রঁসেজ দ্যা ঢাকার ‘লা গ্যালারীতে’ আগামী শনিবার (মে ২০) শুরু হচ্ছে লায়লা শারমীনের ১২তম একক চিত্র প্রদর্শনী। প্রদর্শনীতে শিলীর ৩০টি চিত্রকর্ম স্থান পাবে।

কানাডা প্রবাসী বাংলাদেশী শিল্পী লায়লা শারমীন তাঁর সুক্ষ রঙের ব্যবহার এবং স্বতঃস্ফূর্ত ব্রাশস্ট্রোকের জন্য বিশেষ পরিচিত। বিগত দুই বছরে পেপার, একরেলিক, এবং ক্যানভাসের ওপর মিক্সড মিডিয়ায় সৃষ্ট শিল্পীর চিত্রকর্মগুলো প্রদর্শিত হবে।

এই প্রদর্শনীতে তাঁর নতুন ইনস্টলেশন, “রিটার্ন টু নেচার” ও প্রদর্শিত হবে। তিনি চান দর্শক তাঁর শিল্পকর্মগুলী শুধু দেখবে তাই নয়, বরং তারা এগুলোর সঙ্গে নিজেদের একীভূত মনে করবে। তিনি বন উজাড় এবং গ্লোবাল ওয়ার্মিং সম্পর্কে সচেতনতা তৈরি করতে এবং প্রকৃতিতে ফিরে যাওয়ার আহ্বান জানাতে চান।

২০মে সন্ধ্যা ৬টায় দশ দিনব্যাপী ‘গোল্ডেন বেঙ্গল’ শীর্ষক চিত্র প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পীকার ডঃ শিরিন শারমীন চৌধুরী এমপি। উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থাকবেন বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত ম্যারি মাসদুপাই, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াৎ-উল-ইসলাম, এবং বিজিএমইএ প্রেসিডেন্ট ফারুক হাসান।

দীর্ঘ প্রবাস জীবনে গোল্ডেন বেঙ্গল সিরিজের চিত্রগুলোর মাধ্যমে শিল্পী মানসিক ও আধ্যাত্মিকভাবে তাঁর জন্মভূমির সঙ্গে একাত্ব বোধ করেছেন। টি এস এলিয়ট, জীবনানন্দ দাশ, কান্ট, দেরিদা এবং ফুকোর সাহিত্য এবং দর্শন লায়লাকে তাঁর কাজে অনুপ্রাণিত করে। তাঁর কাজের মধ্যে ধানক্ষেত, নদী, কচুরিপানা, পাখি, প্রজাপতি, মাছ, কাশফুল, শাপলা, জোনাকি এবং আকাশের বিশাল উন্মুক্ততা খুঁজে পাওয়া যায়।

লায়লা শারমীন ৬০টি আন্তর্জাতিক দলীয় প্রদর্শনীতে কাজ করেছেন। ২০১১ সালে তিনি কোরিয়ার সিউলের ওসিআই মিউজিয়াম অফ আর্ট এ অনুষ্ঠিত মর্যাদাপূর্ণ ১৬তম স্পেস ইন্টারন্যাশনাল প্রিন্ট দ্বিবার্ষিকীতে একটি ক্রয় পুরস্কার জিতেছিলেন। তিনি ২০১৭ এবং ২০২২ সালে ভেনিস বিয়েনেলে MEADOWS-Personal Structures প্রকল্পে তাঁর চিত্রকর্মগুলো প্রদর্শন করেছিলেন।

২০ থেকে ২৯ মে পর্যন্ত প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত থাকবে। আগ্রহী শিল্পানুরাগীরা প্রতিদিন (রবিবার বাদে) বিকাল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত এই প্রদর্শনীটি ভিজিট করতে পারবেন।

 

অর্থসূচক/এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.