সাকিব-হৃদয়ের আক্ষেপের পরও বাংলাদেশের বড় পুঁজি

গ্রাহাম হিউমের ভেতরে ঢোকা বলে লেগ সাইডে খেলতে চাইলেন তৌহিদ হৃদয়। তবে বলেন লাইন মিস করে আক্ষেপ নিয়ে ফিরতে হলো তাকে। সাকিব আল হাসানের পর হৃদয়ও আউট হলেন নব্বইয়ের ঘরে। দুজনের আক্ষেপের দিনে ব্যাট হাতে ক্যামিও দেখিয়েছেন মুশফিকুর রহিম। তবে শেষটায় প্রত্যাশিত ফিনিশিং দিতে পারেননি ইয়াসির আলী রাব্বি। তবুও সাকিব, হৃদয় আর মুশফিকের ব্যাটে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের পুঁজি ৭ উইকেটে ৩৩৮। যা ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ পুঁজি। এর আগে ২০১৯ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩৩ রান করেছিল বাংলাদেশ।

ব্যাট হাতে ইংল্যান্ড সিরিজটা ভালো কাটেনি তামিম ইকবালের। নিশ্চিতভাবেই আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যর্থতা থেকে বেড়িয়ে আসতে চেয়েছিলেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। তবে সেটা পারলেন না বাঁহাতি এই ওপেনার। ইনিংসের তৃতীয় ওভারে মার্ক অ্যাডায়ারের অফ স্টাম্পের বাইরের বলে ড্রাইভ করতে গিয়ে স্লিপে থাকা স্টার্লিংয়ের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ৩ রান করা তামিম।

বাঁহাতি এই ওপেনারের বিদায়ের পর জুটি গড়ার চেষ্টা করেন লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। তবে সেটি বড় করতে দেননি কার্টিস ক্যাম্ফায়ার। পাওয়ার প্লের শেষ ওভারে ক্যাম্ফায়ারের লেংথ ডেলিভারিতে পুশ করতে চেয়েছিলেন লিটন। তবে নিয়ন্ত্রণ না থাকায় টাইমিংয়ে গড়বড় করে স্টার্লিংকে ক্যাচ দিয়ে ফিরতে হয় তাকে। ডানহাতি এই ওপেনার এদিন আউট হয়েছেন ২৬ রানে।

এদিকে ভালো শুরুর পর ইনিংস বড় করতে পারেননি শান্ত। অ্যান্ড্রু ম্যাকব্রাইনের অফ স্টাম্পের বাইরে পড়ে ভেতরে ঢোকা বলে বোল্ড হয়ে ফেরেন বাঁহাতি এই ব্যাটার। শান্তর ব্যাট থেকে এসেছে ২৬ রান। এদিন ওয়ানডেতে ৭ হাজার পূর্ণ করেছেন সাকিব আল হাসান। ক্যাম্ফায়ারের বলে মিড উইকেটে ঠেলে দিয়ে এক রান নিয়ে বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে এমন কীর্তি গড়েন তিনি।

এদিকে শান্তর বিদায়ের পর তৌহিদ হৃদয়কে সঙ্গে নিয়ে বাংলাদেশের হাল ধরেন সাকিব। তাদের দুজনের জুটি পঞ্চাশ পেরোনোর পর হাফ সেঞ্চুরি তুলে নেনে সাকিব। ক্যাম্ফাারের বলে এক রান নিয়ে ৬৫ বলে হাফ সেঞ্চুরি করেছেন তিনি। তাতে টানা তিন হাফ সেঞ্চুরি করলেন তিনি। আগের দুই ম্যাচে ৭৫ ও ৫৮ রান করেছেন সাকিব। নিজের অভিষেক ম্যাচে বাজিমাত করেছেন হৃদয়।

সাকিবের সঙ্গে জুটি গড়ার সঙ্গে দারুণ ব্যাটিং করেছেন তিনি। এদিকে হাফ সেঞ্চুরির পর আইরিশ বোলারদের ওপর চড়াও হন সাকিব। বিশেষ করে হ্যারি টেক্টরের এক ওভারে পাঁচটি চার মেরে ২২ রান এনেছেন বাঁহাতি এই ব্যাটার। সাকিব যখন সেঞ্চুরির খুব কাছে তখন হাফ সেঞ্চুরি তুলে নেন হৃদয়। হিউমের বলে কভার দিয়ে এক রান নিয়ে ক্যারিয়ারের প্রথম ম্যাচেই হাফ সেঞ্চুরি পূর্ণ করেন তিনি।

ফরহাদ রেজা ও নাসির হোসেনের পর তৃতীয় বাংলাদেশি হিসেবে অভিষেকে হাফ সেঞ্চুরি করেছেন হৃদয়। এদিকে তাড়াহুড়ো করতে গিয়ে সেঞ্চুরি হাতছাড়া করেছেন সাকিব। হিউমের ওয়াইড লাইনের বলে খেলতে গিয়ে ৯৩ রানে আউট হয়েছেন অভিজ্ঞ এই ব্যাটার। সাকিবের বিদায়ের পর বাংলাদেশকে টানছেন হৃদয় ও মুশফিকুর রহিম। ছয়ে নেমে এদিন শুরু থেকেই আক্রমণাত্বক তিনি। গ্যারেথ ডেলানিকে স্লগ সুইপ করে দুটি ছক্কা মারা যেন সেটারই প্রমাণ। বাহারি সব শটের পসরা সাজিয়ে সেঞ্চুরির পথে হেঁটেছিলেন হৃদয়। তবে সেঞ্চুরি পাওয়া হয়নি তার। হিউমের বলে বোল্ড হয়ে ৯২ রানে ফিরে যান তরুণ এই ব্যাটার। তাতে বাংলাদেশের প্রথম ব্যাটার হিসেবে অভিষেকে সেঞ্চুরি পাওয়া হলো না হৃদয়ের। এদিকে দারুণ ব্যাটিং করা মুশফিক সাজঘরে ফেরেন ২৬ বলে ৪৪ রানের ইনিংস।

শেষ দিকে প্রত্যাশিত ফিনিশ করতে পারেনি বাংলাদেশ। উইকেটে স্বীকৃত ব্যাটার হিসেবে ইয়াসির থাকলেও সুবিধা করতে পারেননি। ডানহাতি এই ব্যাটার আউট হয়েছেন ১০ বলে ১৭ রান করে। তাসকিন আহমেদের ব্যাট থেকে এসেছে ৭ বলে ১১ রান। শেষ পর্যন্ত বাংলাদেশ থামে ৩৩৮ রানে। আয়ারল্যান্ডের হয়ে চারটি উইকেট নিয়েছেন হিউম।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.