৯৫তম অস্কার জিতলো যারা

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে সোমবার (১৩ মার্চ) অনুষ্ঠিত হয়েছে ৯৫তম অস্কার অনুষ্ঠান। সেখানে জড়ো হয়েছিলেন হলিউডসহ বিনোদন জগতের নামি-দামি সব তারকারা। জঁমকালো অনুষ্ঠানের মাধ্যমে বিনোদন জগতের সেরা সিনেমা, সেরা অভিনেত্রী, সেরা অভিনেতা, পরিচালকসহ সংশ্লিষ্ট সবার হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। দেখে নেওয়া যাক এবারের অ্যাকাডেমি অ্যাওয়ার্ড পুরস্কার জিতেছেন কারা—

সেরা অ্যানিমেটেড ছবি

মেক্সিকান ছবি নির্মাতা গুইলারমো দেল তোরোর অ্যানিমেশন ছবি পিনোচ্চিও সেরা অ্যানিমেটেড ছবির পুরস্কার জিতেছে।

সেরা পার্শ্ব অভিনেতা

এবারের অস্কারে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন ভিয়েতানিমিজ-আমেরিকান অভিনেতা কে হুই কুয়ান। এবারই প্রথমবারের মতো অস্কারের জন্য মনোনিত হয়েছিলেন তিনি। এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স সিনেমাতে অসাধারণ অভিনয়ের স্বীকৃতি এ পুরষ্কার।

সেরা পার্শ্ব অভিনেত্রী

এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স ছবিতে দুর্দান্ত অভিনয় করার সুবাদে এ বছর সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন জেমি লি কোর্তোয়া। এ ছবিটির অভিনেতা কে হুই কুয়ান সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতে নেন। এর মাধ্যমে সেরা পার্শ্ব অভিনেতা এবং অভিনেত্রী দু’টি পুরস্কারই পেলেন একই সিনেমায় কাজ করা দুই শিল্পী।

স্বল্পদৈর্ঘ্যের সেরা লাইভ অ্যাকশন

এ ক্যাটাগরিতে এবার পুরস্কার জিতে নিয়েছেন টম ব্রাকলে এবং রস হোয়াইটের স্বল্পদৈর্ঘ্যর ছবি ‘অ্যান আইরিশ গুডবাই।’

সেরা ডকুমেন্টারি ছবি

রাশিয়ার বিরোধীদলীয় জেলবন্দি নেতা অ্যালেক্সি নাভালনিকে তৈরি করা ডকুমেন্টারি নাভালনি সেরা ডকুমেন্টারির পুরস্কার জিতেছে। বর্তমানে তিনি জেলবন্দি থাকায় অস্কার অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন তার স্ত্রী ইউলিয়া নাভালনা।

সেরা সিনেমাটোগ্রাফি

সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কার জিতেছে ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টান ফ্রন্ট।’ ১৯২৯ সালে এরিখ মারিয়া যুদ্ধবিরোধী এ বিখ্যাত উপন্যাসটি লিখেন। এর ওপর সিনেমাটোগ্রাফি তৈরি করেছেন জেমস ফ্রেন্ড। এই উপন্যাস এবং সিনেমোটাগ্রাফিটি প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতার ওপর লেখা ও তৈরি করা হয়েছে।

সেরা মেকাপ আর্টিস্ট

দ্য হোয়াল ছবিতে অসাধারণ কাজ করার সুবাদে সেরা মেকাপ আর্টিস্টের পুরস্কার জিতেছেন আদ্রিয়েন মোরোট, জুডি চিন এবং অ্যান্নিমারি ব্র্যাডলি।

দ্য হোয়াল ছবিতে অভিনেতা ব্র্যান্ডস জেমস ফ্রেজার একজন ইংরেজি শিক্ষকের অভিনয় করেন। তাকে সুন্দরভাবে উপস্থাপন করতে মেকাপ আর্টিস্টরা কঠোর পরিশ্রম করেন।

সেরা আন্তর্জাতিক ছবি

৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে দ্বিতীয় পুরস্কার জিতে নিয়েছেন ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টান ফ্রন্ট’ ছবিটি। সেরা সিনেমাটোগ্রাফির পর এটি সেরা আন্তর্জাতিক ছবির খেতাব পেয়েছে।

স্বল্পদৈর্ঘ্যের সেরা ডকুমেন্টারি

ভারতে মা হারানো একটি হাতি শাবককে আদিবাসী সম্প্রদায়ের দু’জন মানুষ বড় করে তুলছেন— এ ঘটনার ওপর তৈরি করা ডকুমেন্টারি ‘দ্য এলিফেন্ট হুইসপার্স’ এবারের অস্কারে সেরা স্বল্পদৈর্ঘ্যের ডকুমেন্টারির পুরস্কার জিতেছে। এটি তৈরি করেছেন কার্তিকী গনসালভেস এবং গুনেত মঙ্গা। তারা এ পুরস্কারটি পুরো ভারতকে উৎস্বর্গ করেছেন।

সেরা এনিমেটেড শর্ট ফিল্ম

দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স এন্ড দ্য হর্স নামের এনিমেশন ছবি জিতেছে সেরা এনিমেটেড শর্ট ফিল্মের পুরস্কার। ছবিটি তৈরি করেছেন চার্লি ম্যাকাসি এবং ম্যাথু ফ্রিউড

সেরা ভিজ্যুয়াল এফেক্ট পুরস্কার জিতল অ্যভাটার: দ্য ওয়ে অব ওয়াটার

ছবিনির্মাতা জেমস ক্যামেরুনের ব্লকবাস্টার ছবি অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার এবারের অস্কারে প্রথম পুরস্কার পেয়েছে। ছবিটি সেরা ভিজ্যুয়াল এফেক্ট ক্যাটাগরিতে শ্রেষ্ঠত্ব অর্জন করে প্রথম পুরস্কার ঘরে তুলেছে।

অরিজিনাল স্ক্রিনপ্লের পুরস্কারও পেল এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স

৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে তৃতীয় পুরস্কার পেয়েছে এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স। সেরা পার্শ্ব অভিনেতা এবং পার্শ্ব অভিনেত্রীর পর অরিজিনাল স্ক্রিনপ্লের পুরস্কারও জিতেছে ছবিটি।

অরিজিনাল স্ক্রিনপ্লে হলো এমন একটি গল্প যা আগে কখনো লেখা হয়নি বা কোনো গল্প বা উপন্যাস থেকে সাহায্য নেওয়া হয়নি। সম্পূর্ণ নতুন ধারণা ও গল্পকে অর্জিনাল স্ক্রিনপ্লে বলা হয়।

সেরা স্ক্রিন পুরস্কার

এ ক্যাটাগরিতেও পুরস্কার জিতে নিয়েছে এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স

সেরা অভিনেতা

দ্য হোয়াল ছবির আমেরিকান-কানাডিয়ান অভিনেতা ব্র্যান্ডন ফ্রেজার এবারের অস্কারের সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন। রুপালি জগতে নিজের প্রত্যাবর্তনটা অস্কার পুরস্কার জিতে রাঙালেন এ অভিনেতা।

সেরা অভিনেত্রী

এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স আবারও জিতল পুরস্কার। এবার সেরা অভিনেত্রীর পুরস্কার পেলেন সিনেমাটির অভিনেত্রী মিশেল ইয়োহ।

সেরা ছবি

ধারণা করা হচ্ছিল সেরা ছবির পুরস্কারও জিতবে এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স। যেটি ভাবা হয়েছিল সেটিই সত্যি হলো। আজকের রাতের সর্বশেষ পুরস্কারটিও গেল তাদের ঝুলিতে।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.