রাশিয়ায় চীনা মুদ্রার দাপট

ডলার-ইউরোর প্রভাব কমছে

রাশিয়ার বৈদেশিক বাণিজ্যে চীনা মুদ্রা ইউয়ানের প্রভাব বেড়েই চলেছে। মুদ্রাটি এখন রুশ বাণিজ্যের ক্ষেত্রে প্রধান বিনিময়ের মাধ্যম হিসেবে ব্যবহার হচ্ছে। রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংক এবং ফাইনান্সিয়াল মার্কেট রিস্ক এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

এতে বলা হয়েছে, রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে রাশিয়া মোট ব্যয়ের অর্ধেকেরও কম ইউরো এবং ডলারে পরিশোধ করছে। এক্ষেত্রে চীনা মুদ্রার ব্যবহার শতকরা ০.৫ ভাগ থেকে বেড়ে ১৬ ভাগে দাঁড়িয়েছে। রাশিয়া যেসব পণ্য আমদানি করছে তাতে শতকরা ২৩ ভাগ চীনা মুদ্রা ব্যবহার করা হচ্ছে। গত বছরের জানুয়ারি মাসে এই পরিমাণ ছিল মাত্র শতকরা চার ভাগ।

এদিকে, রাশিয়ার বৈদেশিক বাণিজ্যে ডলার এবং ইউরোর ব্যবহার কমেছে উল্লেখযোগ্য মাত্রায়। ২০২২ সালের শুরুতে যেখানে রাশিয়ার রপ্তানি খাতে এই দুটি মুদ্রা ব্যবহার করত শতকরা ৮৭ ভাগ সেখানে ২০২৩ সালের জানুয়ারিতে এসে তার ব্যবহার দাঁড়িয়েছে শতকরা ৪৮ ভাগে। আমদানি বাণিজ্যেও ইউরো এবং ডলারের ব্যবহার শতকরা ৬৫ ভাগ থেকে কমে শতকরা ৪৬ ভাগে দাঁড়িয়েছে। খবর- পার্সটুডে

গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়া ইউক্রেনে সামরিক অভিযান চালানোর পর আমেরিকা এবং পশ্চিমা বহু দেশ মস্কোর ওপর সাড়ে ছয় হাজারের বেশি নিষেধাজ্ঞা আরোপ করে। পরবর্তীতে রাশিয়া তার নিজের অর্থনৈতিক স্বার্থে অনেক ক্ষেত্রে নিজস্ব মুদ্রা রুবল ব্যবহার করছে, আবার কোনো কোনো ক্ষেত্রে চীনের মুদ্রা ইউয়ান ব্যবহার করছে।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.