ইন্দোনেশিয়ায় আগুন, নিহত ১৭

ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার উত্তরাঞ্চলের তানাহ মেরাহ এলাকায় জ্বালানি তেলের ডিপোতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনায় ১৭ জন নিহত এবং ৫০ জন আহত হয়েছে। খবর এএফপি।
জাকার্তার ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগের প্রধান সত্রিয়াদি গুনাওয়ান বলেছেন, আগুনে বেশ কিছু বাড়ি পুড়ে গেছে। আগুন আতঙ্কিত হয়ে অনেকে ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে আশ্রয় নিয়েছে এবং  দুর্ঘটনাস্থল থেকে ৬ শ’রও বেশি মানুষকে নিরাপদ স্থানে দ্রুত সরিয়ে নেওয়া হয়েছে। কাছাকাছি একটি গ্রামের হল ও মসজিদে রাখা হচ্ছে তাদের।

স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, উত্তর জাকার্তার তানাহ মেরাহ পাড়ার ঘনবসতিপূর্ণ একটি এলাকার কাছে রাষ্ট্রীয় তেল-গ্যাস কোম্পানি পেরটামিনা পরিচালিত একটি ডিপোয় শুক্রবার আগুন ছড়িয়ে পড়ে। স্থানীয় সময় শুক্রবার রাত ৮টার দিকে ছড়িয়ে পড়া আগুন রাত সাড়ে ১০টায় নিয়ন্ত্রণে আসে। এটি নিয়ন্ত্রণে কাজ করছেন অন্তত ২৬০ জন দমকলকর্মী এবং ৫২টি দমকল ইঞ্জিন।

তিনি জানিয়েছেন, আগুনের কারণে বেশ কয়েকটি বিস্ফোরণ ঘটে এবং এরপর দ্রুত আবাসিক ভবনগুলোতে ছড়িয়ে পড়ে। এ ঘটনায় দুই শিশুসহ অন্তত ১৭ জন নিহত হয়েছেন। আহত ৫০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের জখম গুরুতর। সদুর্ঘটনাস্থল থেকে সরিয়ে নেওয়া ৬ শতাধিক মানুষকে আপাতত জাকার্তার কয়েকটি সরকারি অফিসের কার্যালয় ও একটি স্টেডিয়ামে রাখা হয়েছে বলে সাংবাদিকদের জানিয়েছেন জাকার্তার গভর্নর হেরু বুদি হারতোনো।

পেরটামিনার এরিয়া ম্যানেজার ইকো ক্রিস্টিয়াওয়ান বলেছেন, ‘প্রাথমিক তদন্তে দেখা গেছে, ভারী বৃষ্টির মধ্যে একটি পাইপলাইন ফেটে গেলে আগুন ছড়িয়ে পড়ে। সম্ভবত বজ্রপাতের কারণে পাইপটি ফেটে গিয়েছিল।’ ইন্দোনেশিয়ার জ্বালানি চাহিদার প্রায় ২৫ শতাংশ সরবরাহ করা হয় এই ডিপো থেকে। তবে অগ্নিকাণ্ডের কারণে তেল-গ্যাস সরবরাহে কোনো সমস্যা হবে না বলে দাবি করেছেন ক্রিস্টিয়াওয়ান।

ভয়াবহ আগুনে ক্ষয়ক্ষতির জন্য ক্ষমা চেয়েছেন পেরটামিনার প্রধান নির্বাহী নিক উইদ্যওয়াতি। ভবিষ্যতে অনুরূপ ঘটনা যেন ফের না ঘটতে পারে, সেদিকে খেয়াল রাখার কথা জানিয়েছেন তিনি।

অর্থসূচক /

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.