সিরিজ হাতছাড়া, হোয়াইটওয়াশের শঙ্কা টাইগারদের

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের মুখোমুখি হয়ে নিজেদের অতীতের সেই ভালো খেলার খেতাবটা ধরে রাখতে পারল না টাইগাররা। নিজেদের ঘরের মাঠেই তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম দুই খেলায় হেরে হোয়াইটওয়াশের শঙ্কায় পড়ে গেল টাইগাররা।

সিরিজ বাঁচাতে হলে শুক্রবার ৩২৭ রানের পাহাড় ডিঙ্গাতে হতো তামিম ইকবালের নেতৃত্বাধীন বাংলাদেশ দলকে। বিশাল এই টার্গেট তাতাড়া করতে নেমে ৪৪.৪ ওভারে ১৯৪ রানে অলআউট হয় স্বাগতিকরা। ১৩২ রানের জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিজেদের করে নেয় ইংল্যান্ড।

শুক্রবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ৩২৭ রানের পাহাড় গড়ে ইংল্যান্ড। দলের হয়ে ১২৪ বলে সর্বোচ্চ ১৩২ রান করেন জেসন রয়। ৬৪ বলে ৭৬ রান করেন অধিনায়ক জস বাটলার। ৩৫ বলে ৪২ রান করেন মঈন আলী।

১৯ বলে ৩৩ রানের অনবদ্য ইনিংস খেলেন স্যাম কারান। বাংলাদেশ দলের হয়ে তাসকিন আহমেদ ও মেহেদি হাসান মিরাজ ৩ আর ২ উইকেট করে নিলেও খরচ করেন ৬৬ ও ৭৩ রান।

টার্গেট তাড়া করতে নেমে ২.১ ওভারে দলীয় মাত্র ৯ রানে ফেরেন লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। চরম ব্যাটিং বিপর্যয়ে দলের হাল ধরেন জাতীয় দলের অভিজ্ঞ এই দুই তারকা ব্যাটসম্যান সাকিব-তামিম। চতুর্থ উইকেটে তারা ১১১ বলে ৭৯ রানের জুটি গড়েন। তাদের এই জুটিতে প্রাথমিক বিপর্যয় এড়িয়ে খেলায় ফেরে বাংলাদেশ।

উইকেটে সেট হয়ে দলকে চাপমুক্ত করে দুজনেরই সুযোগ ছিল নিজের ইনিংসটাকে সেঞ্চুরিতে পরিণত করার। কিন্তু সেঞ্চুরিতো দূরে থাক! ফিফটিও হাঁকাতে পারেননি দেশসেরা ওপেনার তামিম ইকবাল। তিনি ৬৫ বল খেলে মাত্র ৩৫ রান করে ফেরেন সাজঘরে।

তামিম আউট হওয়ার পর ফিফটি তুলে নেয়া সাকিবকে নিয়ে ক্রিকেটপ্রেমিরা আশা করেছিলেন তিনি তার ইনিংসটাকে সেঞ্চুরিতে পরিণত করবেন। কিন্তু সেই আশায় গুড়োবালি।

মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে পঞ্চম উইকেটে ৪৪ বলে ৩৪ রানের জুটি গড়ে ফেরেন সাকিব। দলীয় ১২২ রানে ২৮তম ওভারের শেষ বলে আউট হওয়ার আগে ওয়ানডে ক্যারিয়ারের ২২৬তম ম্যাচে সাকিব ৫১তম ফিফটি হাঁকান। এদিন ৬৯ বলে ৫টি বাউন্ডারির সাহায্যে সাকিব করেন ৫৮ রান।

সাকিব-তামিম আউট হওয়ার পর প্রতিরোধ গড়ে তুলতে পারেননি মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, মেহেদি হাসান মিরাজরা। মাহমুদউল্লাহ-আফিফ ৩২ ও ২৩ রান করে করলেও ৭ রানে ফেরেন মিরাজ।

শেষ দিকে পেসার তাসকিন আহমেদ ২১ বলে ২১ রান করায় দুইশোর কাছাকাছি পৌঁছায় বাংলাদেশ।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.