তাইওয়ানে জঙ্গিবিমানসহ ক্ষেপণাস্ত্র বিক্রি করছে আমেরিকা, ক্ষুব্ধ চীন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তাইওয়ানের কাছে ক্ষেপণাস্ত্র এবং এফ-১৬ জঙ্গিবিমানসহ আরো বিভিন্ন ধরনের অস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে। মার্কিন প্রশাসনের এই পদক্ষেপে চীন ক্ষুব্ধ হবে তা মোটামুটি নিশ্চিত।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বুধবার রাতে এক বিবৃতিতে বলেছে, তারা দ্বীপ রাষ্ট্র তাইওয়ানের কাছে ৬২ কোটি ডলারের ক্ষেপণাস্ত্র এবং এফ-১৬ জঙ্গিবিমান সহ নানা ধরনের সামরিক সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে। নতুন এই সামরিক প্যাকেজে এজিএম-৮৮ এন্টি রেডিয়েশন মিসাইল এবং আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য মিসাইল ও লঞ্চার থাকবে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আমেরিকা যে দুই ধরনের ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে রাজি হয়েছে তা ব্যবহারের সম্পূর্ণ সক্ষমতা তাইওয়ানের বিমান বাহিনীর রয়েছে। এসব অস্ত্র তাইওয়ানের অস্ত্র ভাণ্ডারকে এবং প্রতিরক্ষা সক্ষমতাকে আরো শক্তিশালী করবে।

চীনের আপত্তি উপেক্ষা করে আমেরিকা তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রি অব্যাহত রেখেছে। বেইজিং সরকার সবসময় বলে আসছে তাইওয়ান চীনেরই অংশ এবং চূড়ান্ত পরিণতিতে এটি আবার চীনের সঙ্গে যুক্ত হবে। তাইওয়ানকে অস্ত্র দেওয়ার ঘটনায় চীনের সঙ্গে আমেরিকার সম্পর্কের টানা পড়ে রয়েছে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.