১৬৯ কোম্পানির উপর ফ্লোরপ্রাইস পুনর্বহাল

পুঁজিবাজারে তালিকাভুক্ত ১৬৯ কোম্পানির শেয়ার ও  মিউচুয়াল ফান্ডের ইউনিটের উপর আবারও ফ্লোরপ্রাইস আরোপ করা হয়েছে। গত ২১ ডিসেম্বর এসব কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটের উপর থেকে ফ্লোরপ্রাইস তুলে নেওয়া হয়েছিল।

ফ্লোরপ্রাইস পুনরায় আরোপের বিষয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আজ একটি আদেশ জারি করেছে। এ আদেশ আগামীকাল বৃহস্পতিবার (২ মার্চ) থেকে কার্যকর হবে।

বিএসইসি সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে গত বছরের ২৮ জুলাই তালিকাভুক্ত সব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের উপর ফ্লোরপ্রাইস আরোপ করা হয়। ইউক্রেন-রাশিয়া যুদ্ধজনিত পরিস্থিতিতে সৃষ্ট আর্থিক চাপ ও দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে ছড়িয়ে পড়া নানা গুজবে বিনিয়োগকারীরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়লে পরিস্থিতি সামলাতে ফ্লোরপ্রাইস আরোপের  এই সিদ্ধান্ত নেয় বিএসইসি। তখন আগের ৪ কার্যদিবসের গড় মূল্যকে ফ্লোরপ্রাইস ও সার্কিটব্রেকারের সর্বনিম্ন সীমা ঘোষণা করা হয়।

কিন্তু ফ্লোরপ্রাইসের কারণে লেনদেনে ব্যাপক খরা দেখা দিলে গত ২১ ডিসেম্বর আলোচিত ১৬৯ কোম্পানির উপর থেকে ফ্লোরপ্রাইস তুলে নেয় বিএসইসি। একইসাথে আলোচিত কোম্পানিগুলোর ক্ষেত্রে সার্কিটব্রেকারের নিম্নসীমা ১ শতাংশ নির্ধারণ করা হয়।

আজকের আদেশ অনুসারে, আলোচিত কোম্পানিগুলোর শেয়ারের ওপেনিং প্রাইস হবে গত ২৮ জুলাই নির্ধারিত ফ্লোরপ্রাইস অথবা গত ২৬ ফেব্রুয়ারি থেকে আজ পর্যন্ত ৪ দিনের গড় মূল্যের মধ্যে যেটি কম, সেটি। একইসাথে এটি হবে নতুন ফ্লোরপ্রাইস।

যেসব কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের উপর আবারও ফ্লোরপ্রাইস আরোপ করা হয়েছে, সেগুলো হচ্ছে-

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.