রাশিয়াকে অস্ত্র দিলে চীনকে পরিণতি ভোগ করতে হবে

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর হুঁশিয়ারি

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, আমেরিকা বিশ্বাস করে ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দিয়ে সমর্থন জানানোর বিষয়টি বিবেচনা করছে চীন। তবে রাশিয়াকে অস্ত্র দেয়ার এই পরিকল্পনা বাস্তবায়ন করলে মারাত্মক পরিণতি বরণ করতে হবে বেইজিংকে।

মঙ্গলবার কাজাখস্তান সফরে গিয়ে তিনি একথা বলেন। ব্লিনকেন বর্তমানে মধ্য-এশীয় প্রজাতন্ত্রগুলো সফরে রয়েছেন। আন্টনি ব্লিনকেন এমন সময় রাশিয়াকে অস্ত্র দেয়ার বিরুদ্ধে চীনকে হুঁশিয়ারি দিচ্ছেন যখন আমেরিকা ইউক্রেনে অস্ত্রের বন্যা বইয়ে দিচ্ছে।

কাজাখস্তানের রাজধানী আস্তানায় এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা সুস্পষ্টভাবে অস্ত্র দেয়ার ব্যাপারে চীনকে হুঁশিয়ার করেছি। সংবাদ সম্মেলনের আগে তিনি কাজাখ পররাষ্ট্রমন্ত্রী মুখতার তিলেউবারদি এবং প্রেসিডেন্ট কাসিম জোমরাত তোকায়েভের সাথে বৈঠক করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী চলতি সপ্তাহে কাজাখস্তানের পাশাপাশি তাজিকিস্তান, কিরগিজিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের সরকারি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করবেন বলে কথা রয়েছে। ব্লিনকেন বলেন, চীন যদি রাশিয়াকে অস্ত্র দিয়ে সমর্থন দেয় তাহলে আমরা বেইজিংয়ের বিরুদ্ধে পদক্ষেপ নিতে মোটেই দ্বিধা করবো না। মার্কিন পদক্ষেপের উদাহরণ হিসেবে তিনি চীনা কোম্পানি ও ব্যক্তিদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা উল্লেখ করেন। এই বিষয়ে তিনি চীনের শীর্ষ পর্যায়ের কূটনীতিবিদ ওয়াং ই’র সঙ্গে সরাসরি কথা বলেছেন বলেও উল্লেখ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.