আলোচনায় রাজি, তবে দখল করা ভূমি ফেরত দেব না: রাশিয়া

রাশিয়া ইউক্রেনের সঙ্গে শান্তি আলোচনায় বসতে রাজি আছে তবে দেশটির যেসব ভূমি গণভোটের মাধ্যমে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করা হয়েছে সেসব ছেড়ে দেয়া হবে না।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোয় এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি বলেন, কিয়েভের সঙ্গে আলোচনায় বসতে মস্কো সদা প্রস্তুত রয়েছে তবে নয়া ‘ভৌগোলিক বাস্তবতা’কে অস্বীকার করে কোনো আলোচনা হবে না। গত বছরের সেপ্টেম্বরে ইউক্রেনের যে চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করা হয় সেসবের প্রতি ইঙ্গিত করে পেসকভ একথা বলেন।

যে চারটি অঞ্চলকে নতুন করে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করা হয় সেগুলো হচ্ছে- দোনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিজ্জিয়া। ইউক্রেনে রাশিয়ার ‘বিশেষ সামরিক অভিযান’ শুরুর সাত মাসের মাথায় ওই চার অঞ্চলে অনুষ্ঠিত গণভোটের ফলাফল অনুসারে এগুলোকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করা হয় যদিও এসব অঞ্চলের বেশিরভাগই এখনও ইউক্রেনের নিয়ন্ত্রণে রয়েছে। রাশিয়া এই অধিগ্রহণকে তার সংবিধানের অন্তর্ভুক্ত করেছে বলে জানালেও ইউক্রেন ও পশ্চিমারা রাশিয়ার একে ‘অবৈধ’ বলে উল্লেখ করেছে।

ক্রেমলিনের মুখপাত্র আরও বলেন, সুনির্দিষ্ট কিছু বিষয় এখন রাশিয়ার অভ্যন্তরীণ ইস্যুতে পরিণত হয়েছে। আমি নতুন ভুখণ্ডগুলোর কথা বোঝাচ্ছি। এগুলো এখন রুশ ফেডারেশনের সংবিধানের অংশ এবং বিষয়টিকে অস্বীকার করার উপায় নেই। রাশিয়া আর কখনও এই বাস্তবতা অস্বীকার করতে পারবে না। কিয়েভ এই বাস্তবতা মেনে নিতে পারলেই কেবল মস্কো আলোচনায় বসতে পারে। পার্সটুডে

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.