৫০০ টন প্লাস্টিক ও গ্লাস রিসাইকেল করেছে এমিরেটস

২০২২ সালে পরিবেশ সুরক্ষা কর্মসূচীর আওতায় এমিরেটস ৫০০ টনের অধিক প্লাস্টিক ও গ্লাস সামগ্রী রিসাইকেল করেছে, যা এয়ারলাইনের একটি বৃহদাকার দ্বিতল এয়ারবাস এ৩৮০ উড়োজাহাজের ওজনের প্রায় সমান।

দুবাই অবতরণকালে এমিরেটসের প্রতিটি ফ্লাইট থেকে কেবিন ক্রুরা দ্রুততার সাথে ব্যবহৃত প্লাস্টিক ও গ্লাস সামগ্রী সংগ্রহ করে রিসাইকেল প্লান্টে পাঠিয়েছেন, এর ফলে এসকল সামগ্রীকে ল্যান্ডফিলিং এ পাঠাতে হয়নি। উল্লেখ্য, ল্যান্ডফিলিং পরিবেশ দূষণের অন্যতম কারণ।

এছাড়া এয়ারলাইনটি যেখানে সম্ভব সেখানেই পরিবেশ বান্ধব সামগ্রী ও রিসাইকেলকৃত সামগ্রী ব্যবহার করে থাকে, যেমন রিসাইকেলকৃত প্লাস্টিক থেকে তৈরি এমিরেটসের কম্বল, কাঠের তৈরি কফি/চা চামচ, কাগজের স্ট্র ,দায়িত্বশীলতার সঙ্গে সুরক্ষিত বন থেকে প্রাপ্ত কাঠ থেকে তৈরি কাগজের ইনফ্লাইট রিটেইল ব্যাগ, টেকসই সামগ্রী  থেকে তৈরি শিশুদের খেলনা, পুনরায় ব্যবহারযোগ্য অনবোর্ড অ্যামেনিটি কিট।

দুরপাল্লার ফ্লাইটে ইকোনমি,ও প্রিমিয়াম ইকোনমি শ্রেণীর যাত্রীদের যে অ্যামেনিটি কিট দেয়া হয় তাঁর ডিজাইনে চারটি মৌলিক বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে-আগুন, পানি, মাটি ও বায়ু। এই ছোট ব্যাগগুলো ধোয়ার পর পুনরায়  ব্যবহারযোগ্য এবং ছাপার কাজে এতে নন-টক্সিক কালি ব্যবহার করা হয়েছে। কিটে যে সব সামগ্রী দেয়া হয় যেমন টুথব্রাস, মোজা, আইশেড ইত্যাদি তার সবগুলোই পরিবেশবান্ধব বস্তু থেকে তৈরি।

অর্থসূচক/ এইচএআই

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.