‘ফিফা দ্য বেস্ট’ হলেন মেসি

২০২২ সালের পুরোটাই যেন আর্জেন্টিনা নিজেদের করে নিয়েছে। এ বছরই বিশ্বকাপ না জেতার শাপ মুছে দিয়েছে আলবিসেলেস্তারা। তবে তার পেছনের প্রধান কারিগর হিসেবে লিওনেল মেসির নাম উচ্চারিত হলে মোটেও ভুল হবে না! এবার নিজেকে আরও উচ্চতায় নিয়ে গেছেন মেসি। সর্বোচ্চ ৭ম বারের মতো জিতেছেন ‘ফিফা দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড।

এর আগে বর্ষসেরা পুরষ্কারের লড়াইয়ে মেসিকেই এগিয়ে রেখেছিলেন ক্রীড়া সংশ্লিষ্টরা। সংবাদমাধ্যম মার্কা তো আরও এককাঠি সরেশ! তারা বলেই দিয়েছে মেসিই হচ্ছেন এবারের বর্ষসেরা ফুটবলার।

সে খবরে যারা অটুট আস্থা রেখেছিলেন, তারা নিশ্চয়ই আজ রাত পর্যন্ত অপেক্ষা করেননি। তবে যাই হোক, ২০২২ কোপা আমেরিকা এবং বিশ্বকাপ জেতা মেসি বর্ষসেরার দৌড়ে এগিয়ে থাকবেন এটাই স্বাভাবিক। সে জল্পনা প্যারিসে অনুষ্ঠিত ‘ফিফা দ্য বেস্ট’ অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ঘুচে গেছে।

মেসির সঙ্গে সেরা হওয়ার লড়াইয়ে ছিলেন আরও দুজন। দুই ফরাসি ডিফেন্ডার করিম বেনজেমা ও কিলিয়ান এমবাপেকে টপকে শেষ পর্যন্ত ব্যক্তিগত বর্ষসেরার ট্রফি হাতে তুলে নিয়েছেন মেসি। করিম বেনজেমা বিশ্বকাপ না খেলায় তার সম্ভাবনা আগেই ক্ষীণ হয়ে পড়েছিল। তবে বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করা এমবাপে লড়াই জমিয়ে তুলেছিলেন। ফরাসি ক্লাব পিএসজির হয়ে একসঙ্গে খেললেও পারফরম্যান্স ও স্বীকৃতির মঞ্চে ছাড় দিতে রাজি ছিলেন না কেউই!

সম্প্রতি পিএসজির সর্বশেষ ম্যাচে বল জালে জড়িয়ে ক্লাব ক্যারিয়ারের ৭০০তম গোল পান মেসি। এর আগে এ কীর্তি গড়েছেন তার দীর্ঘদিনের প্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো। তবে এ মাইলফলক ছুঁতে রোনালদোর চেয়ে মেসি ১০৩ ম্যাচ কম খেলেছেন।

এরপরই মূলত মেসি বর্ষসেরা হওয়ার সর্বশেষ গুঞ্জন ওঠে। ইতালিয়ান সাংবাদিক রোমানো এক টুইটে দাবি করেন, ‘লিওনেল মেসি তার অবিশ্বাস্য ক্যারিয়ারে এবং লিও সোমবার প্যারিসে ফিফা বেস্ট পুরস্কারটি জিতবেন।’

গত বছরের ১৮ ডিসেম্বর পর্দা নামে কাতার বিশ্বকাপের। যে বিশ্বকাপ মেসির ক্যারিয়ারকে পূর্ণাঙ্গ রূপ দিয়েছে। আর্জেন্টিনার দীর্ঘদিনের বিশ্বকাপ খরা এবং ব্যক্তিগতভাবে জাতীয় দলের চ্যাম্পিয়ন তকমা না পাওয়ার শুধা সুধা মিটিয়েছেন তিনি।

বিশ্বকাপের ফাইনালে এমবাপে হ্যাটট্রিক করলেও আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয় টাইব্রেকারে। পুরো আসরে মেসি নিজে ৭ গোল করার পাশাপাশি আরও ৩টি গোল করিয়েছেন। পরবর্তীতে বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরস্কার (গোল্ডেন বুট) জিতেন তিনি।

এর আগে আরও তিনজন ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরষ্কার জিতেছিলেন। ব্রাজিলিয়ান রোনালদো লিমা ও ফরাসি ফরোয়ার্ড জিনেদিন জিদান এ পুরষ্কার জিতেন ৩ বার করে। দ্বিতীয় সর্বোচ্চ পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো বর্ষসেরা হয়েছেন ৫ বার।

অর্থসূচক/

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.