বিএটিবিসি একাই একশ’!

0
101
Batbc
ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি)
Batbc
ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ কোম্পানি-বিএটিবিসি

চমক দেখিয়েছে খাদ্য ও আনুষঙ্গিক খাতের ব্রিটিশ আমেরিকার টোবাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি)। লেনদেন খরার বাজারে  সোমবার একাই ডিএসইতে  ১০৫ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার  কেনাবেচা হয়েছে এ কোম্পানির।

সোমবার ব্লক মার্কেটে হয় ১০৩ কোটি ৫০ লাখ টাকা মূল্যের শেয়ার। আর সাধারণ মার্কেটে লেনদেন হয় ২ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার। এটি ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মোট লেনদেনের ২৭ দশমিক ৩৪ শতাংশ।

বিশ্লেষণে দেখা যায়, ব্লক মার্কেটে বিএটিবিসির ৪ লাখ ৫০ হাজার শেয়ার ১০৩ কোটি ৫০ লাখ টাকায় লেনদেন হয়। মাত্র ২ বার ২৩০০ টাকা দরে ব্লক মার্কেটে লেনদেন হয় এই শেয়ার।

এদিকে সাধারণ মার্কেটে বিএটিবিসির ১০ হাজার ১০০ শেয়ার ২ কোটি ৩৩ লাখ টাকায় লেনদেন হয়। এই মার্কেটে শেয়ারটির দর ২ হাজার ২১০ টাকা থেকে বেড়ে ২ হাজার ৩১৮ টাকা পর্যন্ত ওঠে। সোমবার এই শেয়ারের দর ১১০ টাকা ৩০ পয়সা বা ৫ শতাংশ বেড়ে টপটেন গেইনারের ষষ্ঠ স্থানে উঠে আসে।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে মোট লেনদেন হয় ৩৭৮ কোটি ২১ লাক টাকার শেয়ার। এর মধ্যে বিএটিবিসির শেয়ারই লেনদেন হয়েছে ১০৫ কোটি ৮৮ লাখ টাকার।

বিশ্লেষকদের মতে, বিএটিবিসি মাল্টি ন্যাশনাল কোম্পানি হওয়ার বরাবরই এই শেয়ারের ওপর বিনিয়োগকারীদের ঝোঁক বেশি। তাছাড়া আগামি বছরের বাজেটে কর রেয়াত হার পুনর্বিন্যাস করায় এমন ভালো কোম্পানিগুলোই কেবল সুবিধা পাবে। আগের হিসাবে কোনো কোম্পানি ২০ শতাংশ লভ্যাংশ দিলে ১০ মতাংশ কর রেয়াত পেতো। আর আগামি অর্থবছর থেকে এই রেয়াত হার করা হয়েছে ৩০ শতাংশ লভ্যাংশের ওপর। এই কোম্পানি বরাবরই ভালো লভ্যাংশ দেয়। তার ওপর কর রেয়াত সুবিধা। সে কারণেই এই শেয়ারের প্রতি বিনিয়োগকারীদের ঝোঁক বেড়েছে।

অর্থসূচক/এমআরবি/