দুর্নীতি করে পাওয়া চাকরি বাতিল, ফেরত দিতে হবে বেতন

ভারতের পশ্চিমবঙ্গে শিক্ষক নিয়োগে তথা এসএসসি-তে দুর্নীতি করে চাকরি পাওয়া এক হাজার ৯১১ জন গ্রুপ ডি কর্মী তাদের চাকরি হারালেন।

দেশটির হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্য়ায় এ নির্দেশ দিওয়ার কিছুক্ষণ পরেই এসএসসি ওয়েবসাইটে দ্রুত জানিয়ে দেয়া হয়, এক হাজার ৯১১ জনের চাকরি বাতিল করা হলো। এ ছাড়া বোর্ড তাদের চাকরি বাতিল করে বিজ্ঞপ্তি জারি করবে। এরপর ওই খালি পদে তালিকা অনুসারে নিয়োগ করবে বোর্ড। তবে তার আগে দেখে নেয়া হবে, তারা খাতায় ঠিকভাবে প্রশ্ন লিখেছেন কি না। ওএমআর শিট খতিয়ে দেখে নতুন করে নাম সুপারিশ করবে এসএসসি বোর্ড।

আগামী ৬ মার্চের মধ্যে প্রক্রিয়ার কাজ পুরো করতে হবে এবং আদালতের কাছে তা জানাতে হবে। ১৩ মার্চ আদালতে পরবর্তী শুনানি। তখন এই বিষয়ে প্রতিক্রিয়া জানাবেন বিচারপতি।

তবে ইতিমধ্যেই বিচারপতি জানিয়েছেন, ওই এক হাজার ৯১১ জনকে স্কুলে ঢুকতে দেয়া যাবে না। তারা আর বেতন পাবেন না। তারা এতদিন যে বেতন পেয়েছেন, তা প্রতিমাসে ফেরত দিতে হবে। তদন্তের প্রয়োজনে সিবিআই যদি চায় তাহলে তাদের জেরা করতে পারবে এবং প্রয়োজনে হেফাজতে নিতেও পারবে। নতুন যারা চাকরি পাবেন, তাদের পুলিশ ভেরিফিকেশন করতে হলে আদালতের অনুমতি নিতে হবে।

এর আগে এই এক হাজার ৯১১ জনকে বলা হয়েছিল, তারা যেন স্বেচ্ছায় চাকরি ছেড়ে দেন। একজনও চাকরি ছাড়েননি। তারপর আদালত এই কঠোর নির্দেশ দিয়েছে। সূত্র: ডিডাব্লিউ, পিটিআই, এই সময়

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.