শর্তহীনভাবে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চায় ডিবিএ

পুঁজিবাজারে শর্তহীনভাবে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ চেয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকারদের প্ল্যাটফরম ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)।

আজ রোববার (১২ ফেব্রুয়ারি) জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাথে অনুষ্ঠিত প্রাক-বাজেট সভায় এই সুবিধা চেয়েছে সংগঠনটি। রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ বৈঠকে সভাপতিত্ব করেন এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুল মুনিম। বৈঠকে ডিবিএ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন সংগঠনটির প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও। তিনি ডিবিএর পক্ষে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে বিবেচনার জন্য ৮ দফা সুপারিশ তুলে ধরেন।

ডিবিএ সূত্রে এই তথ্য জানা গেছে।

ডিবিএর প্রস্তাবে সিকিউরিটিজ লেনদেনের উপর প্রদত্ত অগ্রিম আয়কর (এআইটি) বিদ্যমান ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ নির্ধারণের সুপারিশ করা হয়। এই সুপারিশের যৌক্তিকতা তুলে ধরে সংগঠনের প্রেসিডেন্ট রিচার্ড ডি রোজারিও বলেন,  সিকিউরিটিজ লেনদেনের উপর বিদ্যমান অগ্রিম আয়কর (এআইটি) ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ করলে সরকারের রাজস্ব আয় বাড়বে বৈ কমবে না।

তিনি বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে পুঁজিবাজারের উন্নয়ন ও অগ্রগতি নিশ্চিত করতে হবে। পুঁজিবাজার সচল থাকলে দেশের সকল খাত সচল থাকে। তাই এরুপ উন্নয়ন ও অগ্রগতির লক্ষে সিকিউরিটিজ লেনদেনের উপর বিদ্যমান করের পাশাপাশি অন্যান্য খাতে কর সুবিধা একদিকে স্টক ব্রোকারসহ বাজার সংশ্লিষ্টদের আর্থিক সক্ষমতা বৃদ্ধি করবে অন্যদিকে বাজারে বিনিয়োগকারীর অংশগ্রহনে লেনদেন বৃদ্ধি পেয়ে সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে।

ডিবিএর সুপারিশগুলো হচ্ছে-

(১) সিকিউরিটিজ লেনদেনের উপর প্রদত্ত অগ্রিম আয়কর (এআইটি) বিদ্যমান ০.০৫ শতাংশ থেকে কমিয়ে ০.০১৫ শতাংশ করা।
(২) করমূক্ত লভ্যাংশ আয়ের সীমা ৫০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২ লাখ টাকা করা।
(৩) ব্যক্তির ক্ষেত্রে লভ্যাংশ আয়ের উপর অগ্রিম আয়কর পূর্ণাঙ্গ ও চুড়ান্ত নিষ্পত্তিকরণ সাপেক্ষে ১০ শতাংশ করা।
(৪) প্রতিষ্ঠানের ক্ষেত্রে ডিভিডেন্ড আয়ের উপর অগ্রিম আয়কর পূর্ণাঙ্গ ও চুড়ান্ত নিষ্পত্তিকরণ সাপেক্ষে বিদ্যমান ২০ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা।
(৫) দ্বৈত কর প্রদান রহিতকরণ।
(৬) শেয়ারবাজারে শর্তহীনভাবে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ রাখা।
(৭) বিনিয়োগ ভাতার সর্বোচ্চ সীমা মোট করযোগ্য আয়ের শতকরা ২৫ ভাগ থেকে বৃদ্ধি করে শতকরা ৩০ ভাগ অথবা প্রকৃত বিনিয়োগ অথবা ১৫ মিলিয়ন টাকা (উপরের তিনটির মধ্যে যেটি কম)।
(৮) মুলধন আয়ের উপর কর বিদ্যমান ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.