ইজিএম এর তারিখ নির্ধারণে বৃহস্পতিবার বসছে ডিএসইর পরিচালনা পর্ষদের সভা

0
78
DSE_Buildingঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিশেষ সাধারণ সভার (ইজিএম) পরবর্তী তারিখ নির্ধারণে আগামিকাল বৃহস্পতিবার বসছে ডিএসইর পরিচালনা পর্ষদের সভা। ওই সভায়  পরবর্তী তারিখ নির্ধারণ করা হবে।

এর আগে মঙ্গলবার ডিএসইর সাবেক সভাপতি আহমেদ ইকবাল হাসানের  করা রিটের কারণে আদালতের নিষেধাজ্ঞায়  ডিএসইর  ইজিএম বাতিল হয়ে যায়। কিন্তু বুধবার আহমেদ ইকবাল হাসানের তার রিট প্রত্যাহার করে নেন। ফলে এখন আর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বিশেষ সাধারণ সভা (ইজিএম) হওয়ার ক্ষেত্রে আর কোনো বাধা থাকলো না।

প্রসঙ্গত, মঙ্গলবার সন্ধ্যা ৬ টায় হোটেল সোনারগাঁওয়ে সভাটি অনুষ্ঠানের কথা ছিল। ইজিএম অনুষ্ঠানের নির্ধারিত সময়ের কয়েক মিনিট আগে তা বাতিলের ঘোষণা দেয় কর্তৃপক্ষ। কারণ মঙ্গলবার বিকালেই ইজিএম আরোপে নিষেধাজ্ঞা আরোপ করে হাইকোর্ট।

ইজিএমে ঢাকা স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা করার (ডিমিউচুয়ালাইজেশন) কর্মসূচি (স্কিম), সংশোধিত সংঘস্মারক ও সংঘবিধি এবং প্রথম পরিচালনা পর্ষদের তালিকা অনুমোদন করার কথা ছিল।

আইন অনুযায়ী, সভায় বিশেষ সিদ্ধান্ত আকারে ডিমিউচ্যুয়ালাইজেশনের অনুমোদিত কর্মসূচি, সংশোধিত সংঘস্মারক ও সংঘবিধি এবং বর্তমান পর্ষদ প্রথম পরিচালনা পর্ষদের দায়িত্ব পালন করবেন।

উল্লখ্য, আহমেদ ইকবাল হাসান ডিমিউচুয়ালাইজেশন প্রক্রিয়ার কিছু বিষয়ে আপত্তি জানিয়ে ইজিএম স্থগিতে উচ্চ আদালতে রিট করেন। তার প্রধান আপত্তি ডিমিউচুয়ালাইজেশন পরবর্তী ডিএসইর অন্তর্বর্তী  পর্ষদ নিয়ে। সম্প্রতি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) দুই স্টক এক্সচেঞ্জকে চিঠি দিয়ে জানিয়েছে, চাইলে বর্তমান পরিচালনা পর্ষদ অন্তর্বর্তী সময়ের জন্য দায়িত্ব পালন করতে পারবে। তবে আহমেদ ইকবাল হাসানের জানিয়ে ছিলেন, এটি ডিমিউচুয়ালাইজেশন আইনের সঙ্গে সাংঘর্ষিক।