শেষ ওভারের নাটকীয়তায় ভারতের জয়

মুম্বাইতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে শ্রীলঙ্কাকে দুই রানে হারাল ভারত। এই জয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল হার্দিক পান্ডিয়ার দল। ম্যাচটিতে সম্ভাবনা জাগিয়েও শেষ পর্যন্ত জিততে পারেনি শ্রীলঙ্কা।

ওয়াংখেড়ে স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাটিংয়ে নামে ভারত। ইশান কিশানের সৌজন্যে শুরুটাও দারুণ হয় তাদের। মাত্র ২.৩ ওভারের মধ্যে ২৭ রান তোলে ভারত। তখনই মাহেশ থিকশানার বলে লেগ বিফোর উইকেটের শিকার হয়ে ফিরে যান শুভমান গিল (৭)। পাওয়ার প্লে’র মধ্যে ফিরে যান সূর্যকুমার যাদবও (৭)। উইকেটরক্ষক সাঞ্জু স্যামসনও (৫) এদিন সুবিধা করতে পারেননি, দ্রুতই ফিরে গেছেন। এগারো ওভারের মধ্যে ফিরে গেছেন কিশানও। ফেরার আগে ২৯ বলে ৩৭ রান করেন তিনি।

তারপর পান্ডিয়ার ২৭ বলে ২৯, দীপক হুদার ২৩ বলে অপরাজিত ৪১ এবং অক্ষর প্যাটেলের ২০ বলে অপরাজিত ৩১ রানের কল্যাণে চ্যালেঞ্জিং সংগ্রহ গড়ে ভারত। ২০ ওভারে পাঁচ উইকেটে ১৬২ রান তোলে তারা।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকে নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকলেও ম্যাচ থেকে কখনোই ছিটকে যায়নি শ্রীলঙ্কা। অধিনায়ক দাসুন শানাকার ২৭ বলে ৪১, ওপেনার কুশল মেন্ডিসের ২৫ বলে ২৮, ওয়ানিন্দু হাসারাঙ্গার ১০ বলে ২১ রানের সুবাদে সবসময় ম্যাচে ছিলেন তারা। শেষ ওভারে সফরকারীদের প্রয়োজন ছিল ১৩ রান। বল হাতে অক্ষর শুরু করেন ওয়াইড দিয়ে। ওভারের প্রথম দুই বলে আসে ১ রান। তিন নম্বর বলে ছক্কা মারেন চামিকা করুনারত্নে। ৩ বলে ৫ রান লাগত তখন।

কিন্তু এই সমীকরণও মেলাতে পারেনি লঙ্কানরা। চতুর্থ বলটি ডট দেয় তারা। শেষ দুই বলে করুনারত্নে নিতে পারেন মাত্র এক রান করে। পরপর দুই বলে দ্বিতীয় রানের চেষ্টায় রান আউট হন কাসুন রাজিথা ও দিলশান মাদুশাঙ্কা। ১৬ বলে ২৩ রানে অপরাজিত থাকলেও দল জেতাতে ব্যর্থ হন করুনারত্নে। ভারতের হয়ে অভিষেক টি-টোয়েন্টিতে ২২ রান খরচায় চার উইকেট নেন শিভাম মাভি। দুটি করে উইকেট নেন উমরান মালিক এবং হার্শাল প্যাটেল।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.