আইসিবির লভ্যাংশ অনুমোদন

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ (আইসিবি) এর ৪৬তম বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আইসিবির শেয়ারহোল্ডাররা ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক লভ্যাংশ অনুমোদন করেছেন।

বুধবার (২৮ ডিসেম্বর) সকালে ডিজিটাল/ভার্চুয়াল প্লাটফর্মে আইসিবি পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ কিসমাতুল আহসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মোঃ আবুল হোসেন এবং অন্যান্য পরিচালকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় উল্লেখযোগ্য সংখ্যক শেয়ারহোল্ডার ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

বার্ষিক সাধারণ সভায় শেয়ারহোল্ডারগণ আইসিবি-র ২০২১-২০২২ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন এবং নিরীক্ষিত হিসাব সম্পর্কে বিস্তারিত অবহিত হন। কর্পোরেশনের অব্যাহত উন্নতির জন্য তাঁরা সন্তোষ প্রকাশ করেন।

২০২১-২০২২ অর্থবছরে আইসিবি এককভাবে এবং সাবসিডিয়ারিসহ সম্মিলিতভাবে যথাক্রমে ১১৩.২৬ কোটি টাকা এবং ১৪৪.৫৭ কোটি টাকা নিট মুনাফা অর্জন করেছে। শেয়ারহোল্ডারগণ ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৫ শতাংশ নগদ এবং ৫ শতাংশ স্টক লভ্যাংশ অনুমোদন করেন। উল্লেখ্য, ২০২০-২০২১ অর্থবছরে ১১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করা হয়েছিলো।

২০২১-২০২২ অর্থবছরে কর্পোরেশন পুঁজিবাজারে সর্বমোট ১৩,৯৭৩.৭৩ কোটি টাকা বিনিয়োগ করেছে। ২০২১-২০২২ অর্থবছরে কর্পোরেশন লভ্যাংশ, মার্জিন ঋণ, প্রকল্প ঋণসহ অন্যান্য ঋণ/অগ্রিম খাতে সর্বমোট ১,২৯৫.৭৯ কোটি টাকা আদায় করেছে। আলোচ্য অর্থবছরে উভয় স্টক এক্সচেঞ্জ-এ আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহের বিভিন্ন পোর্টফোলিওতে মোট লেনদেনের পরিমাণ ছিল ৩২,৮২৫.৫১ কোটি টাকা যা পূর্ববর্তী বছরের ২০,৭৯৪.৫৬ কোটি টাকার তুলনায় ৫৭.৮৬ শতাংশ বেশি। এছাড়া  ২০২১-২০২২ অর্থবছরের জন্য কর্পোরেশনের ব্যবস্থাপনায় পরিচালিত আইসিবি ইউনিট ফান্ড হতে সার্টিফিকেট প্রতি ৪২.০০ টাকা হারে লভ্যাংশ ঘোষণা করা হয়েছে যা যে কোনো মিউচ্যুয়াল ফান্ডের তুলনায় সর্বোচ্চ।

পুঁজিবাজারের মন্দা পরবর্তী বিনিয়োগকারীদের আস্থা ফিরিয়ে আনা এবং বাজারের স্থিতিশীলতা বজায় রাখতে আইসিবি’র ভূমিকা শেয়ারহোল্ডারগণ কর্তৃক ব্যাপকভাবে প্রশংসিত হয়। পুঁজিবাজারের গভীরতা, স্থিতিশীলতা, নির্ভরযোগ্যতা এবং তারল্য বজায় রাখার পাশাপাশি একটি সুদৃঢ় ও টেকসই পুঁজিবাজার গঠনে আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহ অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে সভায় অভিমত ব্যক্ত করা হয়। সভায় আইসিবি এবং এর সাবসিডিয়ারি কোম্পানিসমূহের কর্মকর্তা-কর্মচারীদের নিরলস প্রচেষ্টা এবং উদ্যোগের জন্য ভূয়সী প্রশংসা করা হয় এবং ভবিষ্যতেও পুঁজিবাজারে আইসিবি’র ভূমিকা ও অবস্থান সুদৃঢ় থাকবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

আইসিবি’র পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ও আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক পুঁজিবাজারে আইসিবিকে অব্যাহত সমর্থন ও সহযোগিতার জন্য শেয়ারহোল্ডার, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, বিএসইসি, স্টক এক্সচেঞ্জসমূহ এবং সিডিবিএল সহ সকল স্টেকহোল্ডারগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.